সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৫৩ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গোলাপগঞ্জে ভাঙনের মুখে সরকারি প্রাথমিক বিদ্যালয়

unnamed-1জাহিদ উদ্দিন, গোলাপগঞ্জ:
গোলাপগঞ্জ উপজেলার বাঘা ইউপিতে সুরমা নদী সংলগ্ন খালের ভয়াবহ ভাঙনে বিলীন হয়ে যাচ্ছে পূর্ব বাঘা সরকারী প্রাথমিক বিদ্যালয় নামের একটি বিদ্যালয় ।
অন্যান্য বছরের চেয়ে এ বছর খালের ভাঙন ভয়াবহ রূপ ধারণ করায় বিদ্যালয়টি অস্থিত্ব হারাতে বসেছে। ভাঙন থেকে স্কুলটিকে রক্ষার লক্ষে এলাকাবাসী ও বিদ্যালয় কর্তৃপক্ষ সরকারের বিভিন্ন মহলের সঙ্গে বিভিন্ন সময় যোগাযোগ করলেও কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ না করায় তাদের মধ্যে হতাশার সৃষ্টি হয়েছে।

পূর্ববাঘা সরকারী প্রাথমিক বিদ্যালয়টি গোলাপগঞ্জের প্রথম সারির একটি শিক্ষা প্রতিষ্ঠান। এ বিদ্যালয়টি রক্ষায় যদি জরুরী ভিত্তিতে এখনি পদক্ষেপ না নেয়া হলে একদিন হয়তো এই শিক্ষা প্রতিষ্ঠানটি খালের মাঝে বিলীন হয়ে যাবে। ১৯৩৬ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকেই সাফল্যের সঙ্গে তার অগ্রযাত্রা অব্যাহত রয়েছে।এ বিদ্যালয়টি অত্র এলাকায় শিক্ষার আলো ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে অবিরত।

সুরমা নদীর সাথে সংযুক্ত ডাহাবিল খালের একেবারে গা ঘেষে অবস্থিত বিদ্যালয়টি বিগত কয়েক বছর ধরে খালের ভাঙনে হুমকীর মুখে রয়েছে। বিদ্যালয়টি বিগত ২০০০ সালে সিলেট বিভাগের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি লাভ করে।

এছাড়া বাঘা ইউনিয়নের একটি ভোট কেন্দ্র হওয়ায় বেশ গুরুত্ব বহন করে আসছে বিদ্যালয়টি। সম্প্রতি ভাঙন বিদ্যালয়ের মূল ভবনের একেবারে গা ঘেষে চলে এসেছে। প্রায় ৫০ ফুট গভীর খালে পানি এ মুহুর্তে টুইটুম্বুর করছে, অসতর্কতার কারণে যেকোন সময় শিক্ষার্থীদের বড় ধরনের ক্ষতি হতে পারে বলে শংকিত অভিভাবক ও শিক্ষকরা।
ঐতিহ্যবাহী এই শিক্ষা প্রতিষ্ঠানটিকে খালের ভাঙন থেকে রক্ষার লক্ষে জরুরী পদক্ষেপ গ্রহনের জন্য স্থানীয় সংসদ সদস্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেছেন বিদ্যালয় কর্তৃপক্ষ ও পূর্ব বাঘা বাসী।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: