সর্বশেষ আপডেট : ৬ মিনিট ১৫ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাষ্ট্রের সঙ্গে ঢাকায় নিরাপত্তা সংলাপ আজ

1475380663নিউজ ডেস্ক: বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে পঞ্চম নিরাপত্তা সংলাপ আজ রবিবার ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দিনব্যাপী এই সংলাপ অনুষ্ঠিত হবে। নিরাপত্তা, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ দমন, গোয়েন্দা তথ্য বিনিময়, প্রতিরক্ষা বাহিনীর আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধিসহ সার্বিক নিরাপত্তা ইস্যু এই সংলাপে স্থান পাবে। পাশাপাশি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতাও প্রাধান্য পাবে।

সূত্র জানায়, এসময় যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা সহযোগিতায় গত চার বছরে ধরে চলা আলোচনা ও সিদ্ধান্ত পর্যালোচনা করা হবে। বৈশ্বিক সন্ত্রাসবাদ ও সহিংস-চরমপন্থার সাম্প্রতিক উত্থানের প্রেক্ষাপটে নিবিড় সহযোগিতার বিষয়ে আলোচনা করবেন বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

সংলাপে অতিরিক্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন। প্রতিনিধি দলে পররাষ্ট্র, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়, সশস্ত্র বাহিনী ও আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা থাকবেন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের আঞ্চলিক নিরাপত্তা বিষয়ক ডেপুটি এসিষ্ট্যান্ট সেক্রেটারি উইলিয়াম জি পি মোনাহান দেশটির প্রতিনিধি দলের নেতৃত্ব দিবেন। মার্কিন প্রতিনিধি দলে বেশ ক’জন বেসামরিক কর্মকর্তা ও সশস্ত্র বাহিনীর প্রতিনিধি থাকছেন।

সূত্র জানায়, জঙ্গি ও সহিংস চরমপন্থিদের নিয়ন্ত্রণ ও হামলা ঠেকাতে বাংলাদেশের আইন-শৃঙ্খলা বাহিনীগুলোর সক্ষমতা বাড়াতে চায় যুক্তরাষ্ট্র। প্রয়োজনের নিরিখে ও চাহিদা অনুযায়ী বাংলাদেশ সরকার এ সহযোগিতা নিতে আগ্রহী। সংলাপে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের যুগপোযোগী প্রশিক্ষণ, দক্ষতা বৃদ্ধিসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা নিয়ে আলোচনা হবে।

প্রসঙ্গত, বাংলাদেশে মার্কিন সাহায্য মিশনের কর্মকর্তা জুলহাজ মান্নান খুন হওয়া এবং ১ জুলাই গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় ভয়াবহ জঙ্গি হামলার পর নিরাপত্তা সহযোগিতা আরও গুরুত্ব পেয়েছে। সংলাপে এসব হামলার ঘটনা নিয়ে আলোচনা ও করণীয় ঠিক করা হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: