সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জ্বর কেন হয়, হলে কী করবেন?

154901_1লাইফস্টাইল ডেস্ক: শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়া বা জ্বর কখনো একা আসে না, অর্থাৎ জ্বর সব সময়ই কোনো না কোনো অসুখের উপসর্গ। তবে তাপমাত্রা কত হলে সতর্ক হওয়া উচিত এবং তখন কী করবেন তা জেনে নেওয়া দরকার।

জ্বর কী?

শরীরের স্বাভাবিক তাপমাত্রা ৩৭ সেলসিয়াস। তাই তার বেশি হলেই জ্বর হয়েছে বলে ধরা হয়। তবে শরীরে জ্বরের মাত্রা কত, তা নির্ভর করে থার্মোমিটারটি শরীরের কোথায় রেখে মাপা হয়েছে তার ওপর। কারণ শরীরের হাত, পা, মুখের ভেতর বা অন্য জায়গায় তাপমাত্রার পার্থক্য হয়ে থাকে।

সঠিক তাপমাত্রা নির্ণয়

থার্মোমিটারটি মুখের ভেতর, বগলের নীচে, মলদ্বার বা শরীরের ঠিক কোনখানে এবং দিনের কোন সময়ে মাপা হচ্ছে, তার ওপর নির্ভর করে জ্বরের পরিমাপ। তবে শরীরের অন্যান্য জায়গার তুলনায় মুখের ভেতর বা জিবের নীচের তাপমাত্রাই সাধারণত সবচেয়ে বেশি হয়ে থাকে।

যখন কিছুটা গরম স্বাভাবিক

অসুখ ছাড়াও মাঝে মধ্যে শরীরের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি হয়। বিশেষ করে খেলাধুলা করার সময়। নারীরা খুব ঝাল বা চর্বিযুক্ত খাবার খেলে শরীর গরম হয়। শরীরের কড়া সূর্যের তাপ লাগলেও শরীরের তাপমাত্রা বাড়তে পারে।

শিশুদের জ্বর

শিশুদের কিন্তু খুব ছোটখাটো কারণে জ্বর হয়ে থাকে। তবে কোনো শিশুর যদি ঘনঘন জ্বর হয় তাহলে অবশ্যই ডাক্তার দেখানো উচিত, বলেন শিশু বিশেষজ্ঞরা।

তাপের মাত্রা

শরীরের তাপমাত্রা যদি ৩৮.২ থেকে ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হয়, তাহলে সেটাকে হালকা জ্বর বলে ধরা হয়। ৩৮.৬ থেকে ৩৯ ডিগ্রি হলে মাঝারি জ্বর এবং ৩৯.১ থেকে ৩৯.৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে সেই তাপমাত্রাকে বেশি জ্বর বলে। এমনটা হলে অবশ্যই সতর্ক হতে হবে। আর যদি জ্বরের মাত্রা যদি ৪০ থেকে ৪২ হয়, তাহলে আর দেরি না করে রোগীকে হাসপাতালে নিতে হবে, জানান ডা. ইয়র্গ ফ্রাংকে।

বিশ্রাম

শরীরের তাপমাত্রা বাড়ার সাথে সাথে বিশ্রামের প্রয়োজনীয়তাও বেড়ে যায়, বিশেষ করে ঠান্ডা লেগে জ্বর হলে। তাছাড়া জ্বরের সময় স্বাভাবিক খাবারের পাশাপাশি প্রচুর পানি পান করা প্রয়োজন। তাছাড়া শরীরের তাপ ৩৯ ডিগ্রি সেলসিয়াসের বেশি হলে রাস্তা-ঘাটে একা চলাফেরা না করাই শ্রেয়।

সূত্র: ডয়চে ভেলে

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: