সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫১ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বালাগঞ্জ-ওসমানীনগরে ৩৪টি মন্ডপ ঝুকিপূর্ন : প্রশাসনের তিন স্থরের নিরাপত্তা

downloadবিশ্বনাথ প্রতিনিধি:
সিলেটের বালাগঞ্জ-ওসমানীনগরে শারদীয় দুর্গোৎসব সুষ্ট ও শান্তিপূর্ন ভাবে সম্পন্ন করার লক্ষ্যে প্রশাসনসহ সংশ্লিষ্ট পুজা মন্ডপ ও পুজা পরিষদ সজাগ দৃষ্টিতে কাজ করে যাচ্ছে।

বালাগঞ্জে ২৯টি পুজা মন্ডপের মধ্যে ১১টি মন্ডপকে ঝুঁকিপূর্ন হিসেবে চিহিৃত করা হয়েছে। এর মধ্যে অধিক ঝুঁকিপুর্নের তালিকায় পশ্চিম গৌরিপুর ইউনিয়নের আতাসন সার্বজনীন পুজা মান্ডপ রয়েছে।

ওসমানীনগর উপটজেলার ৩২টি মন্ডপের মধ্যে ২৩ টি ঝুঁকি পূর্ন রয়েছে। এর মধ্যে ১২টি মন্ডপ অধিক ঝুঁকিপূর্ন ও ১১টি মন্ডপ ঝুকিঁপূর্ন বলে জানা গেছে। ওসমানীনগরের ঝুঁকিপূর্ন মন্ডপগুলো হচ্ছে, উমরপুর ইউপির শ্রী শ্রী কালী মন্দির সার্বজননী পূজা মন্ডপ, সাদীপুর ইউনিয়নের মোবারকপুর গ্রামে মহাময়া যুব সংঘ সার্বজননী পূজা মন্ডপ, বুরুঙ্গা ইউনিয়নের নিজ বুরুঙ্গা সার্বজননী পূজা মন্ডপ, গোয়ালা বাজার ইউপির শ্রী শ্রী কেন্দ্রীয় কালী মন্ডির সনাতন সংঘ সার্বজননী পূজা মন্ডপ, তেরহাতি কালাচাঁদ জিউ মন্ডির সার্বজননী পূজা মন্ডপ, দাশপাড়া সিদ্বেশ্বরী সেবা সংঘ সার্বজননী পূজা মন্ডপ,তাজপর ইউনিয়নের কাদিপুর সনাতন যুবসংঘ পূজা মন্ডপ, ব্যক্তিগত চয়ন পাল হরিনগর পালবাড়ি পূজা মন্ডপ, দয়ামির ইউনিয়নের শ্রী শ্রী চৈতন্য সংঘ চিন্তামনি সার্বজননী পূজা মন্ডপ, জয় দুর্গা সার্বজননী পূজা মন্ডপ, উসমানপুর ইউনিয়নের মোমিনপুর সার্বজননী পূজা মন্ডপ।

উপজেলায় মন্ডপগুলোতে ইতিমধ্যে প্রতিমা তৈরির কাজ শেষ করে রং দিয়ে সাজানোর কাজ করতে ব্যস্থ সময় কাটচ্ছেন আয়োজক ও মৃৎশিল্পীরা।

আগামী ৭ অক্টোবর মহাষষ্টী, ৮ অক্টোবর মহাসপ্তমী, ৯ অক্টোবর মহা অষ্টমী, ৯ অক্টোবর মহনবমী ও ১০ অক্টোাবর মহাদশমীসহ শুভ বিজয়ার মধ্যে দিয়ে দুর্গোৎসব সম্পন্ন হবে। দুই উপজেলার চারিদিকে উৎসব উৎসব ভাব বিরাজ করছে সনাতন ধর্মলম্বীদের মধ্যে। শেষ মুহর্তে কাপড়ের দোকানে ভিড় লক্ষ্য করা যাচ্ছে। ওসমানীনগর-বালাগঞ্জ থানা প্রশাসন, উপজেলা প্রশাসনের প্রশাসনের পক্ষ থেকে মন্ডপ গুলোর নিরাপত্তা নিশ্চিত করতে তিন স্থরের নিরাপত্তা ব্যবস্থা জোরদারসহ প্রতিটি মন্ডপে থানা পুলিশের টহল অব্যাহত রয়েছে।

ইতিমধ্যে প্রশাসনের পক্ষ থেকে পূজা উদ্যাপন কমিটিসহ সকল স্থরের ব্যক্তিবর্গদের নিয়ে ওসমানীনগর থানায় মতবিনিময় সভা করা হয়েছে। এরই লক্ষ্যে গত ২৯ সেপ্টেম্বর বালাগঞ্জ উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সভা অনুষ্টিত হয়েছে। সভায় পুজা পরিষদ কর্তৃক মনিটরিং সেল, ১০ সদস্যের স্বেচ্ছাসেবক বাহিনী সহ সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে শারদীয় দুর্গোৎসব সহ প্রতিমা বিসর্জন মঞ্চের মধ্য দিয়ে উৎসব সম্পন্ন করার বিষয়টি পুজা পরিষদের পক্ষ থেকে সভায় উপস্থাপন করা হয়। প্রশাসন থেকে ও কন্টোল রুম, মনিটরিংসহ তিন স্থরের নিরাপত্তার কথা জানানো হয়।

বালাগঞ্জ উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সত্যন্দ্র কুমার দেব, সাধারন সম্পাদক বিজন কুমার ধর ও সাংগঠনিক সম্পাদক রজত দাস ভুলন জানান, প্রতি বছরের ন্যায় এবারও ধর্মীয ভাবগম্ভীর পরিবেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে শারদীয় দুর্গাৎসব সম্পন্ন করার লক্ষে কাজ করা হয়েছে। সকল মহল থেকে প্রতিবছরের ন্যায় এবারও সাহায্য সহযোগীতা অব্যাহত রয়েছে।

ওসমানীনগর উপজেলা পূজা উদযাপন কমিটির আহবায়ক সত্যেন্দ্র কুমার পাল (কানু) বলেন, আমাদের এখানে প্রতিবারই শান্তিপূর্নভাবে পূজাঁ অনুষ্টিত হয়। আমরা আশাবাদি এবার ব্যাতিক্রম কিছু হবে না। শান্তিপূর্ন ভাবে পূজাঁ উদ্যাপন করতে প্রশাসনের পক্ষ থেকে সব রখমের সহযোগিতার আশ্বাস পাওয়া যাচ্ছে। এছাড়াও উদযাপন কমিটি ও আয়োজকদের উদ্যোগে গঠন করা হচ্ছে মনিটরিং শেল। যারা আইন-শৃংখলা রক্ষার্থে সার্বক্ষনিক কাজ করে যাবে।

বালাগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. তরিকুল ইসলাম তালুকদার বলেন, আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রনসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য পুজা পরিষদসহ পুজামন্ডপের কর্মকর্তাদের সাথে মতবিনিময় করা হয়েছে।

ওসমানীনগর থানার অফিসার ইনচার্জ আব্দুল আউওয়াল চৌধুরী বলেন,আইন শৃংখলা রক্ষার্থে পূজাকে কেন্দ্র করে যে কোন ধরণের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পুলিশ প্রশাসনের কঠোর নজরদারী রয়েছে। পূজা মন্ডপগুলোর ভিতরে ও বাহিরে তিন স্থরের নিরাপত্তা ব্যবস্থা জোরদারসহ এখন থেকেই প্রতি মন্ডপে পুলিশি টহল অব্যাহত রয়েছে। পাশাপাশি র‌্যাব, গোয়েন্দা পুলিশের টহল অব্যাহত থাকবে।

ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: শওকত আলী বলেন উপজেলার মন্ডপ গুলোতে সরকারী ভাবে ৫০০ কেজি করে চাল বরাদ্দ দেয়া হয়েছে। পূজায় যাহাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে এ ব্যাপারে উপজেলা প্রশাসনের সজাগ দৃষ্টি রয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: