সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জনমত প্রভাবিত করতে পারেনি ট্রাম্প-হিলারি বিতর্ক

result-400x400আন্তর্জাকি ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে’র অন্যতম আর্কষণ দুই প্রতিপক্ষের টেলিভিশন বিতর্ক। মার্কিন গণমাধ্যমের খবর অনুযায়ী যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক ভোটার বিতর্ক দেখেই তাদের ভোট নির্ধারণ করে থাকেন। কিন্তু বাস্তবে ফলাফল হয়েছে ভিন্ন। বিতর্কের আগে ও পরে ফলাফলে খুব বেশি পরিবর্তন প্রত্যক্ষ করা যায় নি। বেশিরভাগ ক্ষেত্রে দুই প্রার্থীই একে অপরের চেয়ে ২-৩ শতাংশ এগিয়ে বা পিছিয়ে ছিলেন বা দুজনে প্রায় সমান-সমানে ছিলেন এবং বিতর্কের পরও তা খুব বেশি কম বেশি হয় নি।
ট্রাম্প-হিলারি সরাসরি টেলিভিশন বিতর্কের পর ৩০ সেপ্টেম্বর ফক্স নিউজের জরিপে দেখা যায়, ডেমোক্র্যাট দলের প্রার্থী ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বীর চেয়ে ৩ শতাংশ ভোটে এগিয়ে রয়েছেন। জনমত জরিপে হিলারি ৪৩ শতাংশ ও ট্রাম্প ৪০ শতাংশ ভোট পেয়েছেন। এর আগে,১৪-১৭ মে এক হাজার ২১ জন নিবন্ধিত ভোটারের মাঝে ফক্স নিউজের চালানো জরিপে অংশগ্রহণকারীদের ৪৫ শতাংশ ট্রাম্পকে সমর্থন করেন। আর হিলারির ক্ষেত্রে এ হার ৪২ শতাংশ।

অন্যদিকে প্রথম মুখোমুখি বিতর্কের আগে রোববার ওয়াশিংটন পোস্ট ও এবিসি নিউজ পরিচালিত জরিপে দেখা যায়, বর্তমানে নিবন্ধিত ভোটারদের মাঝে দুজনেরই জনপ্রিয়তা ৪১ শতাংশ। জরিপে জানা যায়, ৫৪ শতাংশ পুরুষ ট্রাম্পকে এবং ৪৬ শতাংশ নারী হিলারিকে সমর্থন করছেন। শেতাঙ্গ ভোটারদের ৫৩ শতাংশ ট্রাম্পকে এবং ৩৭ শতাংশ হিলারিকে সমর্থন দিচ্ছেন। অপরদিকে, অশ্বেতাঙ্গ ভোটারদের ৬৯ শতাংশ হিলারিকে এবং ১৯ শতাংশ ট্রাম্পকে সমর্থন করছেন।

এছাড়া, সর্বশেষ জরিপগুলোতে দুই প্রার্থীর পক্ষে কাছাকাছি জনসমর্থন লক্ষ্য করা গেছে। বিবিসির সর্বশেষ জরিপে হিলারির পক্ষে ৪৮ শতাংশ আর ট্রাম্পের পক্ষে ৪৬ শতাংশ সমর্থনের কথা বলা হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: