সর্বশেষ আপডেট : ৩৩ মিনিট ৫ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রাশিয়া, চীন ও ইরানের উদ্বেগ; মধ্যস্থতায় আগ্রহী জাতিসংঘ ও আমেরিকা

pak-ind-war-logo_26475_1475299093-550x310আন্তর্জাতিক ডেস্ক : পাক-ভারত সীমান্তে গোলাগুলি ও যুদ্ধউত্তেজনায় উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া, চীন ও ইরান। একই সঙ্গে দুই দেশের চলমান সংকট উত্তরণে অস্ত্রের প্রদর্শন না করে কূটনৈতিক ও রাজনৈতিক সমাধানের আহ্বান জানিয়েছে শক্তিধর এই দেশগুলো। তাছাড়া উদ্বেগ প্রকাশ করে দুই দেশের মধ্যে মধ্যস্থতা করার কথা জানিয়েছে জাতিসংঘ ও আমেরিকা। খবর দৈনিক পাকিস্তান উর্দূর।
শুক্রবার রাতে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে সীমান্তে নিয়ন্ত্রণ রেখায় পাক-ভারত উত্তেজনা উদ্বেগজনক। দুই দেশের মতবিরোধ দূর করতে রাজনৈতিক ও কূটনৈতিক উপায়ে সমাধান খোঁজা উচিত।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে জম্মু-কাশ্মীরের বিষয় দ্রুত সমাধান হওয়া উচিত। এ বিষয়ে পাকিস্তান তাদের দাবি বিশ্ব দরবারে তুলে ধরার চেষ্টা করছে। কাশ্মীর ইস্যুতে আলোচনার মাধ্যমে পাকিস্তান ও ভারতের মধ্যকার চলমান উত্তেজনার অবসান দাবি করেছে তারা।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপত্র বাহরাম কাসেমি বলেছেন, পাক-ভারত যুদ্ধউত্তেজনা এই অঞ্চলের জন্য ক্ষতিকর। তেহরান থেকে দেয়া বক্তব্যে তিনি বলেন, এতেকরে ওই অঞ্চলের সন্ত্রাসীরা উপকৃত হচ্ছে। তারা উভয় দেশের নিরাপত্তা ধ্বংস করতে চায়। তাই, দ্রুত এর সমাধান হওয়া উচিত।

এদিকে ভারত-পাকিস্তানের চলমান উত্তেজনায় উদ্বিগ্নতা প্রকাশ করে জাতিসংঘ মহাসচিব বান-কি-মুন বলেছেন, দুই দেশেরই উচিত শান্তি বজায় রেখে আলোচনা ও কূটনৈতিক সম্পর্কের মাধ্যমে কাশ্মীর ইস্যু সমাধান করা। শুক্রবার মুনের মুখপাত্র জানান, কাশ্মীর সীমান্তে নিয়ন্ত্রণ রেখা বরাবর গোলাগুলি ও হামলা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব। তিনি দ্রুত এই সমস্যা সমাধানের উপর জোর দিয়েছেন। দুই দেশ চাইলে তাদের মধ্যে চলমান সমস্যা সমাধানে জাতিসংঘের সবচাইতে অভিজ্ঞ কর্মীরা আলোচনায় মধ্যস্থতা করতে আগ্রহী।

এদিকে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র মার্ক টোনার বলেন, পাক-ভারত উত্তেজনার অবসান হওয়া উচিত। আমরা দু’দেশের শান্তি বজায় এবং দ্বিপক্ষীয় সম্পর্ক ঠিক রাখতে সরাসরি আলোচনার প্রস্তাব করছি। ওয়াশিংটনে এক সাংবাদিক সম্মেলনে এক প্রশ্নের উত্তরে তিনি আরও বলেন, পাক-সীমান্তে ভারতের ‘সার্জিক্যাল স্ট্রাইক’-এর সত্যত্যা আমরা নিশ্চিত করতে পারছি না।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: