সর্বশেষ আপডেট : ৩১ মিনিট ২২ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ব্রহ্মপুত্র নদীর পানি বন্ধ করে দিল চীন, বিপদে পড়বে ভারত-বাংলাদেশ

nodi-550x413আন্তর্জাতিক ডেস্ক : তিব্বত থেকে আসা ব্রহ্মপুত্র নদীর পানি বন্ধ করে দিল চীন। জলবিদ্যুৎ প্রকল্পের বাঁধ তৈরির জন্য ব্রহ্মপুত্রের একটি উপনদীতে বাঁধ তৈরি করে তারা। চীনের এই বাঁধের কারণে ভারত ও বাংলাদেশে জলপ্রবাহের ক্ষেত্রে প্রভাব পড়বে। তবে কতটা প্রভাব পড়বে তা এখনও স্পষ্ট নয়।

চীনে ব্রহ্মপুত্র ‘ইয়ারলাঙ জ্যাঙবো’ নামে পরিচিত। তিব্বতের জিগাজে এই নদীর উপনদী জিয়াওবুকু নদীতে তৈরি হচ্ছে চীনের সবচেয়ে ব্যয়বহুল লালহো প্রকল্প। মোট লগ্নির পরিমাণ ৭৪০ মার্কিন ডলার। প্রকল্পের প্রশাসনিক বিভাগের প্রধান ঝ্যাং ইয়ুনবাওকে উদ্ধৃত করে একথা জানিয়েছে চীনের সরকারি সংবাদসংস্থা জিনহুয়া। এই প্রকল্পের নির্মাণকাজ শুরু হয়েছে ২০১৪-তে। শেষ হওয়ার কথা ২০১৯-এ।

সূত্র জানায়, তিব্বতের জিগাজে সিকিমের খুব কাছেই। এখান থেকেই অরুণাচল প্রদেশে ঢুকেছে ব্রহ্মপুত্র। এই উপনদীর জল বাঁধ দিয়ে আটকে দেওয়ার প্রভাব ভারত ও বাংলাদেশে ব্রহ্মপুত্রের জলপ্রবাহে কতটা প্রভাব ফেলবে তা এখনও স্পষ্ট নয়।
প্রকল্পটি ইতোমধ্যেই ভারতের উদ্বেগ বাড়িয়েছে। যদিও চীন জানিয়েছে, প্রকল্প গড়ে তোলার ক্ষেত্রে ভারতের উদ্বেগের কথা মাথায় রাখা হয়েছে।
উল্লেখ্য, ভারত ও চীনের মধ্যে কোনোও জলচুক্তি নেই। তবে দুই দেশের ওপর দিয়ে প্রবাহিত নদীগুলির বিষয়ে ভারত ও চীনের একটা এক্সপার্ট লেভেল মেকানিজম রয়েছে। আন্তসীমান্ত নদীগুলো সম্পর্কে সহযোগিতা বৃদ্ধি করতে ভারত ও চীন ২০১৩-র অক্টোবরে একটি সমঝোতাপত্রে স্বাক্ষর করেছিল।
সূত্র : দৈনিক পাকিস্তান উর্দূ, টাইমস অব ইন্ডিয়া

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: