সর্বশেষ আপডেট : ২৩ সেকেন্ড আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সার্ক সম্মেলন স্থগিত

1475291845আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ এশিয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) সম্মেলন স্থগিত করেছে পাকিস্তান। শুক্রবার দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র নাফিস জাকারিয়া এক বিবৃতিতে সম্মেলন স্থগিত হওয়ার তথ্য জানান। বাংলাদেশ, ভারত, আফগানিস্তান ও ভুটানের পর পাকিস্তানের ইসলামাবাদে অনুষ্ঠেয় সার্ক সম্মেলনে না যাওয়ার কথা গতকাল জানায় শ্রীলঙ্কাও।

নাফিস জাকারিয়া জানান, অনুষ্ঠেয় তারিখে সার্ক সম্মেলন হচ্ছে না। শিগগিরই সার্কের চেয়ারম্যানের সঙ্গে আলোচনা করে নতুন তারিখ ঘোষনা করা হবে। তবে পাকিস্তান এখনো নির্দিষ্ট তারিখেই সম্মেলন করতে চায়। তিনি জানান, সার্কের বর্তমান চেয়ারম্যান নেপালের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করা হবে। গতকাল শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, শ্রীলঙ্কা মনে করে এ অঞ্চলে যে পরিবেশ বিরাজ করছে, তা ২০১৬ সালের ৯ থেকে ১০ নভেম্বর ইসলামাবাদে ১৯তম সার্ক সম্মেলন অনুষ্ঠানের পক্ষে সহায়ক নয়।

দক্ষিণ এশিয়ার মানুষের সুবিধার জন্য অর্থপূর্ণ আঞ্চলিক সহযোগিতার সফলতার বিষয়টিতে শান্তি ও নিরাপত্তার বিষয়টি গুরুত্বপূর্ণ উপাদান। সার্কের প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে আঞ্চলিক সহযোগিতা জোরালো করতে শ্রীলঙ্কা অঙ্গীকারাবদ্ধ। শ্রীলঙ্কা আশা করে, এ অঞ্চলে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার বিষয়টি নিশ্চিত করতে পদক্ষেপ নেওয়া প্রয়োজন, যাতে আঞ্চলিক সহযোগিতার একটি পরিবেশ তৈরি হয়। বিবৃতিতে শ্রীলঙ্কা সব ধরনের সন্ত্রাসবাদের নিন্দা জানিয়েছে।

প্রসঙ্গত, সাম্প্রতিককালে কাশ্মিরের অস্থিতিশীলতাকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা দেখা দেয়। তবে গত ১৮ সেপ্টেম্বর ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের একটি সেনা ঘাঁটিতে জঙ্গি হামলায় ১৮ সেনা নিহত হওয়ার পর এই উত্তেজনা চরমে পৌঁছে। এরপর থেকেই ইসলামাবাদে মোদীর যাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিলো। গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ভারত জানিয়ে দেয় নরেন্দ্র মোদী সম্মেলনে যোগ দেবেন না।

অন্যদিকে, অভ্যন্তরীণ বিষয়ে অব্যাহতভাবে হস্তক্ষেপের প্রচেষ্টার কারণে সার্ক শীর্ষ সম্মেলনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়েছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সম্প্রতি সাংবাদিকদের জানান, অন্য কোনও রাষ্ট্রের সিদ্ধান্তের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। এটি বাংলাদেশে নিজস্ব সিদ্ধান্ত। অনকূল পরিবেশ না থাকার অজুহাত দিয়ে আফগানিস্তান ও ভুটানও যোগদানে অপারগতা জানায়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: