সর্বশেষ আপডেট : ২৩ মিনিট ৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শুভ মহালয়ায় শুরু শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা : মাটির কাজ শেষ, এবার রং-তুলির খেলা

28-1বড়লেখা প্রতিনিধি:
সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড়ো ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হতে আর মাত্র কয়েক দিন বাকি। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হয় শুভ মহালয়া। মা দুর্গা অসুর দমনের শুভ শক্তি নিয়ে পৃথিবীতে আগমন করবেন। তাকে ঘিরে ব্যাপক প্রস্তুতি চলছে মৌলভীবাজার জেলার ৭ উপজেলার মৃৎশিল্পীদের। ইতোমধ্যে তারা মাটির কাজ শেষ করে রং-তুলির খেলায় মেতে উঠেছে। সনাতন ধর্মাবলম্বীদের মতে, এ বছর মা দুর্গা ঘোটকে করে শান্তির বার্তা নিয়ে পৃথিবীতে আগমন করবেন।

উপজেলা প্রশাসন ও পূজা উদযাপন পরিষদের নেতারা জানান, আগামী ৬ অক্টোবর পঞ্চমী পূজার মধ্যে দিয়ে শারদীয় দুর্গাপূজা উদযাপন শুরু হতে যাচ্ছে। ১১ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে উৎসব সম্পন্ন হবে। মৌলভীবাজার জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক পংঙ্কজ কুমার রায় জানান, জেলার ৮৫৬টি মণ্ডপের মধ্যে সদরে ৭৫টি, বড়লেখায় ১৪৩, জুড়ীতে ৬৪, কুলাউড়ায় ২০৩, রাজনগরে ৭৫, শ্রীমঙ্গলে ১৬৩ ও কমলগঞ্জে ১৩৩টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হবে। প্রতিবছরের মতো এ বছরেও কুলাউড়া উপজেলায় বেশি পূজামণ্ডপ রয়েছে। তিনি আরও জানান, আনন্দমুখর পরিবেশে মা দুর্গাকে বরণ করার সব প্রস্তুতি হাতে নেয়া হয়েছে। সব ধরণের ঝুঁকি এড়াতে প্রশাসনের সহায়তা নেয়া হবে।

এলাকা ঘুরে জানা গেছে, পূজা উপলক্ষে সব বয়সের মানুষের মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ। ঘরে ঘরে আনন্দ জোয়ার বইতে শুরু করেছে। শান্তির দেবী মা দুর্গাকে বরণ করে নিতে কেউ কেউ মার্কেটে যাচ্ছে পূজার নতুন কাপড় কিনতে। বাজারে এক প্রকারের ধুম পড়েছে। পিঠা, খই, মুয়া, মুরি, নারু তৈরির জন্য নারিকেলসহ নানা উপকরণ কিনতে শুরু করেছেন। কেউ বা আবার অতিথি আপ্যায়নে ঘরে ঘরে চলছে সাজসজ্জা পরিপাটির কাজ।

এদিকে শারদীয় দুর্গোৎসবকে সামনে রেখে জেলার প্রতিটি পূজামণ্ডপে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। শেষমুহূর্তে মণ্ডপে কেউ কাদা-মাটির তৈরিতে প্রতিমার শরীরে শৈল্পিক কারুকাজে ব্যস্ত, আবার কেউ রং-তুলির আঁচড়ে প্রতিমাকে মনের মাধুরী মিশিয়ে ফুটিয়ে তুলছেন।কারিগরদের নিপুণ হাতের ছোঁয়ায় তৈরি হচ্ছে দুর্গতিনাশিনী দেবী দুর্গা এবং তার সঙ্গীয় লক্ষ্মী, সরস্বতী, গণেশ, কার্তিক ও অনিষ্টকারী অসুরসহ বিভিন্ন দেব-দেবীর মূর্তি।

শুক্রবার শুভ মহালয়ার মধ্য দিয়ে শুরু হয়েছে শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। মূলপর্ব শুরু হবে ৭ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে। ১১ অক্টোবর শুভবিজয়া দশমীর মধ্য দিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড়ো ধর্মীয় এ উৎসব। বাহ্যিক ও আত্মিক অসুর নিধন করে শুভশক্তি প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিবছর পালিত হয় শারদীয় দুর্গোৎসব।

অপরদিকে জেলার বড়লেখায় এবার ১৪৩টি পূজামণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। পূজাকে সামনে রেখে দুর্গাদেবীর প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমাশিল্পীরা। মাটির প্রতিমায় দেবীকে ফুঁটিয়ে তুলতে নিপুণ হাতের ছোঁয়ায় রাতভর কাজ করে যাচ্ছেন শিল্পীরা। প্রতিবছরের ন্যায় এবারও দৃষ্টিনন্দন দুর্গা প্রতিমা তৈরি করা হয়েছে পৌর শহরের হাটবন্দ এলাকার রাধাকৃষ্ণ মন্দিরে।

উপজেলা পূজা উদযাপন পরিষদ সূত্র জানায়, এবার উপজেলায় ব্যক্তিগত ১৬টি ও ১২৭টি সার্বজনীন ১৪৩টি পূজামণ্ডপে অনুষ্ঠিত হবে সর্ববৃহৎ এ উৎসব। তাই সংগ্রহ করা হচ্ছে পূজা অর্চনার সকল উপকরণ। প্রতিটি পূজামণ্ডপে প্রতিমা তৈরিতে এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন শিল্পীরা। প্রতিবছরের মতো এবারও শারদ প্রভাতে ভক্তরা মা দুর্গাকে বর্ণিলরূপে দেখবেন বলেই আশাবাদ ব্যক্ত করেছেন প্রতিমাশিল্পীরা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: