সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৪৭ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এক টাকায় ভরপেট খাবার! (ভিডিও)

o-12নিউজ ডেস্ক: আইসক্রিম, বাদাম বা আচার। এক টাকায় এমন কিইবা মেলে! সেই এক টাকায় ভরপেট খাবার? অবাক করা ব্যাপার হলেও সত্য, বন্দরনগরীতে এক টাকাতেই মিলছে একবেলার খাবার।
সুবিধাবঞ্চিত পথশিশুদের জন্য অনন্য এই কর্মসূচি চালু করেছেন পেরু প্রবাসী এক যুবক। তার বিদ্যানন্দ ফাউন্ডেশনের মাধ্যমে গত চার মাসে পাঁচটি এলাকায় এক টাকায় খাবার খাওয়ানো হয়েছে প্রায় সোয়া লাখ শিশুকে। এখন লক্ষ্য, সামনে প্রতিদিন এক লাখ শিশুকে খাওয়ানো।

রেললাইন বা পথের ধারে বসে তৃপ্তির সাথে খাচ্ছে একদল ছিন্নমূল বা পথশিশু। চট্টগ্রাম নগরীর ষোলশহর এলাকায় এই ছবি নিত্যদিনের।
কাগজ কুড়িয়ে বা নানা টুকটাক কাজ করেই জীবন চলে এসব শিশুর। তাদের কাছে পেটপুড়ে খাওয়াটাই যেন বড় এক যুদ্ধ। সেই যুদ্ধে বেশিরভাগ শিশু জয়ী না হলেও, এই এদের কাছে তা অন্যরকম। কারণ, পরমানন্দে এই আহার কারো দানে নয়, নিজের রোজগারের অর্থে কেনা। তাও মাত্র এক টাকায়।

সুবিধাবঞ্চিত এসব শিশুদের জন্য গত মে মাস থেকে নামমাত্র মূল্যে ব্যতিক্রমী এই কার্যক্রম চালাচ্ছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। যার উদ্যোক্তা পেরু প্রবাসী কিশোর কুমার দাশ। বিবেকের তাড়নায় শুরু করা তার এই কর্মসূচি এখন চট্টগ্রামে প্রতিদিন ক্ষুধা মেটাচ্ছে সাড়ে তিন থেকে ৪শ’ শিশুর।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক আশরাফুল হক মামুন চৌধুরী বলেন, ‘খাবার ফ্রি দেয়া যেত কিন্তু ১ টাকা নিচ্ছি কারণ যারা খাবার নিচ্ছে তারা যেন মনে না করে আমরা ভিক্ষা নিচ্ছি। আমরা যারা এই খাবার দিচ্ছি তারা যেন বলতে না পারি দান করছি। ভিক্ষা এবং দান এই দুটি শব্দ মুছে দেওয়ার জন্য ১ টাকা নেয়া হচ্ছে। ৪২
চট্টগ্রাম ছাড়াও এই কর্মসূচি চালু আছে ঢাকা, রাজবাড়ি, নারায়নগঞ্জ ও কক্সবাজারের রামুতে। তাতে, গত চার মাসে সুবিধা পেয়েছে প্রায় সোয়ালাখ শিশু। এখন লক্ষ্য, সামনে প্রতিদিন কমপক্ষে এক লাখ শিশুর মুখে আহার তুলে দেয়া।
বিদ্যানন্দের এই এক টাকায় আহার কর্মসূচির খরচের প্রায় পুরোটাই যোগান দেন কিশোর কুমার দাশ। এর বাইরে কিছু আছে নানাজনের সহায়তা।
সূত্র: চ্যানেল টোয়েন্টিফোর.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: