সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নবীগঞ্জে একটি সেতুর অভাবে দুর্ভোগে দশটি গ্রাম

1-daily-sylhet-0-1নবীগঞ্জ সংবাদদাতা : একটি সেতুর অভাবে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার কালিয়ারভাঙ্গা ইউনিয়নের ১০টি গ্রামের লোকজনকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সেতুর অভাবে ওই গ্রামগুলোর প্রায় ১৫ হাজার মানুষকে বাঁশের সাঁকো দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। বিশেষ করে শিশু, নারী ও বৃদ্ধদের দুর্ভোগ বেশি। ভয়ে অনেক শিক্ষার্থী নিয়মিত স্কুল-কলেজে যাতায়াত বন্ধ করে দিয়েছে। আর রোগী নিয়ে হাসপাতালে যাওয়া অত্যন্ত কষ্টকর।

লহরজপুর গ্রামের বাসিন্দা বৃদ্ধ সাবু মিয়া জানান, এ সাঁকো দিয়ে প্রায় ১০টি গ্রামের অন্তত ১৫ হাজার মানুষ নিয়মিত যাতায়াত করে। অত্যন্ত ঝুঁকি নিয়ে সকলকে যাতায়াত করতে হয়।

তিনি বলেন, নির্বাচনের আগে এমপি, চেয়ারম্যান, মেম্বার প্রার্থীরা সেতু করে দেয়ার প্রতিশ্রুতি দেন। কিন্ত কাজের কাজ কিছুই হয় না।

একই গ্রামের মোস্তাক আহমেদ রাজু জানান, প্রতিদিন এ সাঁকো দিয়ে কয়েকশ’ স্কুল-কলেজগামী শিক্ষার্থী যাতায়াত করে। বিভিন্ন সময় অনেকেই সাঁকো থেকে নদীতে পড়েছে। বই-খাতা ভিজিয়ে সাঁতরে তীরে উঠেছে। অনেকেই আহত হয়েছে।

ভয়ে শিক্ষার্থীরা স্কুল-কলেজে যাতায়াত কমিয়ে দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমরা শুধু শুনেই আসছি এখানে সেতু হবে। কিন্তু বাস্তবে তার কোনো প্রতিফলন দেখি না।

ফাতেমা বেগম নামে এক গৃহবধূ বলেন, রাস্তা ও ব্রীজের অভাবে অনেকেই এ গ্রামগুলোতে আত্মীয়তা করতে চান না।

স্কুলছাত্র শিবলু জানায়, সাঁকোর অবস্থা নড়বড়ে। তাই ভয়ে বই নিয়ে স্কুলে যেতে মন চায় না।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, কুশিয়ারা নদীর একটি শাখা ‘শাখা বরাখ’ নদী। এটি বাহুবল, হবিগঞ্জ সদর, নবীগঞ্জ ও বানিয়াচং উপজেলার হাওর দিয়ে বয়ে গেছে। এ নদীটি যেমন হাওরবাসীর সুখের সাথী তেমনি এ নদীর কারণে দুঃখেরও শেষ নেই।

নদীর পূর্বপাড় দিয়ে রয়েছে হবিগঞ্জ-নবীগঞ্জ সড়ক। আর পশ্চিমে রয়েছে লহরজপুর, খলিলপুর, সৈয়দাবাদসহ অন্তত ১০টি গ্রাম। গ্রামগুলোর বাসিন্দাদের শাখা বরাখ নদী পেরিয়েই স্কুল-কলেজসহ জেলা ও উপজেলা সদরে যাতায়াত করতে হয়। তাই এ এলাকার বাসিন্দারা নদীর উপর বাঁশ-কাঠ দিয়ে সাঁকো নির্মাণ করেছেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: