সর্বশেষ আপডেট : ২০ মিনিট ৮ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

থাইল্যান্ডে দৃষ্টি আকর্ষণ করতে রাস্তায় গোসল!

91396625_potholes_crocodile_afp-550x367আন্তর্জাতিক ডেস্ক : থাইল্যান্ডের ‍সুপার মডেল পাম। গায়ে গোসলের পোশাক, মাথায় শাওয়ার ক্যাপ। রাস্তার মাঝখানে বসে মগ দিয়ে গোসল করছেন। অবস্থা দেখে মনে হচ্ছে তিনি কোনো বিজ্ঞাপনের শুটিং করছেন কিংবা কোনো বিষয়ে সচেতনা তৈরির কাজ করছেন। হ্যাঁ তিনি সচেতন বা দৃষ্টি আকর্ষণের কাজেই করছেন। সাধারণ নাগরিকদের নয় থাই সরকারের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন। দীর্ঘদিন সংস্কারহীন অবস্থায় পড়ে থাকা ভাঙাচোর রাস্তায় জমে থাকা পানির মধ্যে বসেই তিনি গোসল করছেন। যাতে করে কর্তৃপক্ষের টনক নড়ে।

থাইল্যান্ডের তাক প্রদেশের মায়ে রামাট জেলের রাস্তাগুলোর এমনই বেহাল দশা। গত ৩০ বছর ধরে এ এলাকার রাস্তার কোনো সংস্কার করা হয়নি। তাইতো রাস্তায় বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। রাস্তার বেহাল দশার জন্য ঘটছে মারাত্মক দুর্ঘটনা। অভিযোগ করেও কোনো কাজ হয়নি। অবশেষ রাস্তার গর্তে বসে এ অভিনব কায়দায় কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছে এলাকাবাসী।
পামের এমন অভিনব প্রতিবাদের ছবি থাইল্যান্ডের সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এ থেকে অনুপ্রাণিত হয়ে দেশটির অনেক এলাকার লোকজন একইভাবে প্রতিবাদ করছে। পামের এ অভিনব প্রতিবাদ এখন থাইল্যান্ডে ‘পাম’স পাথহোল প্রোটেস্ট’ হিসেবে পরিচিত।

91398258_dd083316-2303-4415-a08b-3e201f0fc7ea-550x337একই কায়দায় প্রতিবাদ করতে দেখা গেছে থাইল্যান্ডের উত্তর-পূবাঞ্চলীয় ছাইয়াফুম প্রদেশের লোকজনকে। সেখানেও এক মডেল রাস্তার গর্তে গোসল করতে নেমেছেন। এছাড়া উত্তরাঞ্চলীয় খোন কায়েন প্রদেশে রাস্তার গর্তে কয়েকজন দাদি গণগোসল করে প্রতিবাদ জানিয়েছেন।

দেশজুড়ে প্রতিবাদ শুরু হওয়ার পর কর্তৃপক্ষ রাস্তা ঠিক করে দেওয়ার আশ্বাস দিয়েছে। জানিয়েছে, চলতি বর্ষা মৌসুম শেষ হওয়ার পরই রাস্তা সংস্কারের কাজ শুরু হবে।

পাম প্রোটেস্টের পর তাক প্রদেশের গভর্নর সংশ্লিষ্ট বিভাগকে বিলম্ব না করে রাস্তা ঠিক করে দেওয়ার নির্দেশ দিয়েছেন। কাজ যে চলছে তা দেখাতে এরই মধ্যে রাস্তা সংস্কারের ছবিও ফেসবুকে পোস্ট করা হয়েছে।

তাক প্রদেশের মতো অন্যান্য এলাকার কর্তৃপক্ষও অবিলম্বে রাস্তার সংস্কারের আশ্বাস দিয়েছে। এরই মধ্যে জার্মানির অবসরপ্রাপ্ত এক প্রকৌশলী ও তার থাই স্ত্রী কুসুমা নামওন একটু ভিন্নভাবে প্রতিবাদ করেছেন। বুরিরাম প্রদেশের নিজ উদ্যেগেই তাদের রাস্তার গর্ত ঠিক করতে দেখা গেছে। এ ছবিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপক সাড়া ফেলেছে।

91415356_grannies2-550x340কুসুমা বলেন, ‘রাস্তায় গর্তের মধ্যে প্রায় মোটরসাইকেল চালকরা পড়ে যান। আশেপাশের লোকজন এসে তাদের উদ্ধার করে। এজন্যই আমরা নিজ উদ্যোগ রাস্তা ঠিক করে দিচ্ছে।’

রাস্তার এমন দুর্দশার চিত্র ৭৬ বছরের পিটার ভিডিও করে ফেসবুকে ছেড়ে দিয়েছেন। ফেসবুকে এ ভিডিও ৪০ হাজার বারের বেশি শেয়ার হয়েছে। আর ভিডিও শেয়ারিং সাইট ইউটিউকে ভিডিওটি ৬০ হাজার বারের বেশি দেখেছে লোকজন।
তবে এটা শুধু থাইল্যান্ডের সমস্যা বিষয়টি এমন নয়। এটা সারা বিশ্বের একটি সাধারণ চিত্র। গত বছর ভারতের ব্যাঙ্গালুরুতে এক শিল্পী অভিনবভাবে প্রতিবাদ করেছিলেন। কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণের জন্য তিনি রাস্তার গর্তে একটি কুমিরের প্রতিকৃতি বসিয়ে দিয়েছিলেন।

চলতি বছরের প্রথম দিকে ইংল্যান্ডের উত্তর-পশ্চিমাঞ্চলে একিটি ভাঙ্গা রাস্তায় বাগানের ছবি এঁকে দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেছিলেন। এসব অভিসব প্রতিবাদে অবশ্য কাজও হচ্ছে। কর্তৃপক্ষ আশু ব্যবস্থা নিচ্ছেন। সূত্র: বিবিসি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: