সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৫৩ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সার্জিক্যাল অ্যাটাক আসলে কী?

sergical-attact-550x314আন্তর্জাতিক ডেস্ক: ভারত পাকিস্তানের নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানের নিয়ন্ত্রিত কাশ্মীরের ৫ টি সেনা ঘাঁটিতে সার্জিক্যাল অ্যাটাক করেছে ভারতীয় সেনা বাহিনী। ভীমবার, হটস্প্রিং, কেল, লিপা এই অঞ্চলের ঘাঁটিগুলোকে ধ্বংস করা হয়েছে বলে ভারতের ডিজিএমও রণবীর সিং দাবি করেছেন।

সার্জিক্যাল অ্যাটাক নিয়ে ভারত পাকিস্তানের মধ্যে চলছে পারস্পরিক দোষারোপ। ভারত বলছে অ্যাটাকে পাকিস্তানি জঙ্গিদের হত্যা করা হয়েছে তবে পাকিস্তানের পক্ষ থেকে ভারতের এই দাবি প্রত্যাখ্যান করা হয়েছে। এখন প্রশ্ন হচ্ছে সেনা পরিভাষায় এই সার্জিক্যাল অ্যাটাক মানে কী? এক কথায় একেবারে সুনির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানা। পারিপার্শ্বিক ক্ষয়ক্ষতি যতটা সম্ভব কম রেখে টার্গেট হাসিল করাই হল সার্জিক্যাল অ্যাটাক।

আন্তর্জাতিকভাবে সার্জিক্যাল অ্যাটাকের সবচেয়ে বড় উদাহরণ হল পাকিস্তানের অ্যাবোটাবাদে লাদেনের বাড়িতে মার্কিন হামলা। মার্কিন নেভি সিলের অপারেশন নেপুচ স্পিয়ার। ওই সার্জিক্যাল হামলায় রাতের অন্ধকারে নিহত হয়েছিল আল কায়দা প্রধান ওসামা বিন লাদেন।

২০১৫ সালে মণিপুরে ভারতীয় সেনার উপর নাগা জঙ্গিরা হামলা চালায়। আর তারপরই মিয়ানমার সরকারের সঙ্গে কথা বলে সীমান্ত পেরিয়ে সেদেশের জঙ্গলে ঢুকে জঙ্গি ঘাঁটিগুলো ধ্বংস করেছিল ভারতের সেনারা।
সূত্র: জি নিউজ ও ই-ইনাডো ইন্ডিয়া

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: