সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ২৫ সেকেন্ড আগে
শনিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঘুমানোর আগে করণীয়

1475041529প্রতিদিন একই সময় ঘুমাতে যাওয়া এবং ঘুম থেকে ওঠা উচিত। একেক দিন এক সময় ঘুমাতে যাওয়া উচিত নয়। ঘুমানোর আগে কফি পান করবেন না। এতে ঘুমের সমস্যা হতে পারে। দাঁত ব্রাশ, ফ্লসিং, মাউথ ওয়াশ ব্যবহারে অভ্যস্তদের ঘুম ভালো হয়। অনেকে ঘুমানোর আগে এক গ্লাস গরম দুধ পান করে নিতে পারেন। শোবার ঘরের আলো যেন তীব্র না হয়। ঘুমানোর আগে টিভি দেখতে চাইলে হরোর মুভি, অ্যাকশন মুভি অথবা নেতিবাচক কিছু দেখবেন না। এতে ঘুমের ওপর প্রভাব পড়ে। পজিটিভ মুুভি দেখুন।

অনেকে ঘুমানোর আগে এক্সারসাইজ করেন। এক্সারসাইজের অভ্যাস থাকলে সন্ধ্যায় করতে পারেন। ঘুমানোর আগে সারাদিন কী করেছেন, বা কোথায় কী ভুলভ্রান্তি হয়েছে তা নিয়ে আত্মস্থ করা ঠিক নয়। বরং আগামী দিনে কী করবেন এবং কোনো জরুরি কাজ থাকলে তার একটি তালিকা করে নিতে পারেন। সকালে নিয়মিত একই সময় ঘুম থেকে ওঠার জন্য ঘড়িতে অ্যালার্ম দিয়ে রাখতে পারেন।

ঘুমানোর আগে মেইল, ফেসবুক, ল্যাপটপ, আইপড, আইপ্যাড, নেট বুক ব্যবহার করবেন না। সম্ভব হলে মোবাইলের সুইচটা অফ করে ঘুমাতে চেষ্টা করুন। সবশেষে জীবনে অনেক সুখকর অথবা বেদনাদায়ক স্মৃতি, ঘটনা প্রতিনিয়ত ঘটে। যদি ডায়েরি লেখার অভ্যাস থাকে সে কাজটিও ঘুমানোর আগে করতে চেষ্টা করুন। যদি রাতে জাগার প্রয়োজন হয় তবে তা যেন আকস্মিক না হয়, একটি পরিকল্পনামাফিক সব কিছু করুন।

লেখক : ডা. মোড়ল নজরুল ইসলাম, চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: