সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শুক্রবার, ১৮ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আর ফোন তৈরি করবে না ব্ল্যাকবেরি

1475207106তথ্য প্রযুক্তি ডেস্ক: এক সময় যে ফোন হাতে থাকা মানে ছিলো বিশাল কিছু সেই ব্ল্যাকবেরি আর তৈরিই হবে না! চূড়ান্ত সিদ্ধান্তটা নিয়েই ফেললেন ধুঁকতে থাকা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটির কর্তারা।

চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে ব্ল্যাকবেরির ফোনের ব্যবসা লোকসান করায় অবশেষে ফোন তৈরি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্টরা। এর বদলে সফটওয়্যারের ব্যবসায় মন দিতে চায় তারা।

দ্বিতীয় ত্রৈমাসিকে ৩৯০ মিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ব্ল্যাকবেরি। কিন্তু আয় হয়েছে তার থেকে ৩৮ মিলিয়ন ডলার কম, ৩৫২ মিলিয়ন ডলার। এর মধ্যে ১৫৬ মিলিয়ন ডলারই এসেছে প্রতিষ্ঠানটির সফটওয়্যার ব্যবসা থেকে, যা গত বছরের তুলনায় দ্বিগুণ।

আইফোন আসার আগে স্মার্টফোনের দুনিয়ায় বিপুল কদর ছিল ব্ল্যাকবেরির। এখন যে এন্ড টু এন্ড এনক্রিপশন প্রযুক্তিতে হোয়াটসঅ্যাপ-সহ সমস্ত ম্যাসেঞ্জারগুলো গ্রাহকদের তথ্যের সুরক্ষা নিশ্চিত করে তখন সেই সুরক্ষা দিত ব্ল্যাকবেরি। ব্ল্যাকবেরি মেসেঞ্জারে পাঠানো মেসেজ প্রেরক আর প্রাপক ছাড়া পড়তে পারত না কেউ। এই নিয়ে বিভিন্ন দেশের নিরাপত্তা এজেন্সিগুলোর সঙ্গেও বিবাদ ছিল কানাডা-ভিত্তিক প্রতিষ্ঠানটির।

আইফোনের জনপ্রিয়তার চাপে ক্রমশ পড়তে থাকে ব্ল্যাকবেরির জনপ্রিয়তা। পাল্লা দিতে প্রথাগত কিউওয়ার্টি কি-বোর্ড ছেড়ে টাচ স্ক্রিন ফোন বাজারে আনে ব্ল্যাকবেরি। কিন্তু ব্ল্যাকবেরির নিজস্ব অপারেটিং সিস্টেমের কোনো সংগঠিত অ্যাপ্লিকেশন স্টোর না থাকায় তাও জনপ্রিয়তা পায়নি। ফলে ক্রমশ বাড়তে থাকে ক্ষতির বহর। সম্প্রতি অ্যান্ড্রয়েড ফোন উন্মোচন করে ব্ল্যাকবেরি, তাতেও শেষ রক্ষা হয়নি। ফলে এক সময় যে প্রতিষ্ঠানের নকল বের করে দাঁড়িয়ে গেছে অনেক নতুন প্রতিষ্ঠান সেই প্রতিষ্ঠানটিকেই বন্ধ করে দিতে হচ্ছে ফোনের উৎপাদন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: