সর্বশেষ আপডেট : ১৫ মিনিট ৪৩ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৯ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৫ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাষ্ট্রের আইনী পদক্ষেপ নিয়ে উদ্বিগ্ন সৌদি আরব

1475205530আন্তর্জাতিক ডেস্ক: টুইন টাওয়ার হামলায় সৌদি আরবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আইনী পদক্ষেপ নেয়ার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে সৌদি সরকার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, কোনো দেশের সার্বভৌমত্ব ক্ষুন্ন হলে যুক্তরাষ্ট্রসহ সব দেশই ক্ষতিগ্রস্ত হবে।

এদিকে ৯/১১ টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার দায়ে সৌদি আরবের বিরুদ্ধে পদক্ষেপ নেয়াকে ‘ভুল সিদ্ধান্ত’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেন, সৌদি আরবের বিরুদ্ধে আইনী পদক্ষেপ নেয়ার ব্যাপারে তার ভেটোকে সমর্থন না দেয়াটা ভুল হয়েছে। এর কারণে বিশ্বের অনেক দেশও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনী পদক্ষেপ নিতে পারে।

এক বিবৃতিতে ওবামা বলেন, যদি এই মামলাকারীদের কেউ অন্য দেশের নিজস্ব আইনে দেশটির আদালতে মামলায় জয়ী হন তাহলে দেশটি যুক্তরাষ্ট্রের সম্পত্তি আটকে দিতে পারে। এটা দেশের আর্থিক খাতের জন্য ভয়াবহ প্রতিক্রিয়া ডেকে আনতে পারে।

সিআইএ পরিচালক জন ব্রেনানও জানান এই আইনে যুক্তরাষ্টেরর জাতীয় নিরাপত্তা হুমকির সম্মুখীন হবে।

৯/১১ এর হামলায় সৌদি সরকারের একজন কর্মকর্তা জড়িত থাকতে পারে বলে ধারণা করছে যুক্তরাষ্ট্র। বিমান ছিনতাইকারী ১৯ জনের মধ্যে ১৫জনই সৌদি নাগরিক হলেও এই দাবি উড়িয়ে দিয়েছে যুক্তরাষ্ট্রের মিত্র রাষ্ট্র সৌদি আরব।

সিনেটে বিলটি ৯৭-১ এবং কংগ্রেসে ৩৪৮-৭৭ ভোটে বিলটি পাশ হওয়ায় এটি আইনে পরিণত হলো। প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ভেটো প্রত্যাখ্যান করেছে কংগ্রেস। ওবামার ভেটো উপেক্ষা করে বিলটি পাস হওয়ার প্রতিক্রিয়ায় হোয়াইট হাউসের পক্ষ থেকে ঘটনাটিকে ব্রিবতকর বলে আখ্যায়িত করা হয়েছে। বিবিসি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: