সর্বশেষ আপডেট : ১ মিনিট ১৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৫০ শতাংশ ব্যয় কমিয়ে সিঙ্গাপুরে লোক পাঠানো সম্ভব

mr-lee20160929192835নিউজ ডেস্ক:
মধ্যস্বত্ব ভোগীদের কারণে সিঙ্গাপুরে অভিবাসন ব্যয় বাড়ছে। তবে এ ব্যয় অর্ধেক কমিয়ে জনশক্তি রফতানি বাড়ানো সম্ভব বলে মনে করে সিঙ্গাপুরভিত্তিক কোম্পানি ভারসাগি ম্যানেজমেন্ট (প্রা.) লিমিটেড।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচার একটি হোটেলে প্রতিষ্ঠানটির পরিচালক ভিক্টর লি এ কথা বলেন। এসময় কীভাবে অভিবাসন ব্যয় কমিয়ে জনশক্তি রফতানি বাড়ানো যায় তার রূপরেখাও উপস্থাপন করেন তিনি।

তিনি বলেন, বাংলাদেশ থেকে একজন শ্রমিকের সিঙ্গাপুর যেতে ৭ থেকে ৮ লাখ টাকা খরচ হচ্ছে। সেই টাকা উঠাতে ওই শ্রমিকের প্রায় তিন বছর লেগে যায়। কোনো কারণে যদি এক বছরের মধ্যে চলে আসতে হয় তবে বড় একটা অর্থ তাকে হারাতে হয়, যা কারো জন্য কাঙ্ক্ষিত নয়।

তার মতে, আনঅথরাইড রিক্রুটিং এজেন্সি (মধ্যস্বত্ব ভোগীরা) এখান থেকে বেশি লাভবান হচ্ছে। তারা বেশি অর্থ ব্যয় করে সিঙ্গাপুরের কোম্পানিগুলো থেকে ভিসা নিচ্ছে। এতে অভিবাসনগামীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তিনি আরো বলেন, ইতোমধ্যে বাংলাদেশ সরকারকে কিছু প্রস্তাবনাও দেয়া হয়েছে। প্রস্তাবনায় সিঙ্গাপুরগামী সব কর্মী ও রিক্রুটিং লাইসেন্সধারী তাদের কর্মীদের নাম লিপিবদ্ধ করার কথা বলা হয়েছে, যা সিঙ্গাপুরের সব কোম্পানির জন্য উন্মুক্ত থাকবে। তারা নিজস্ব প্রয়োজন অনুযায়ী অর্ডার নিশ্চিত করতে পারবেন।

এ পদ্ধতিতে সরকার একটা ফি নির্ধারণ করবেন। সে অনুযায়ী অভিবাসন প্রক্রিয়া সম্পন্ন হবে। এতে প্রায় ৫০ শতাংশের বেশি ব্যয় কমানো সম্ভব।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: