সর্বশেষ আপডেট : ৪৯ মিনিট ৯ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তদন্তের মুখে ওম-শুভশ্রীর ‘প্রেম কি বুঝিনি’

photo-1475074915বিনোদন ডেস্ক: মুক্তির অপেক্ষায় আছে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার চলচ্চিত্র ‘প্রেম কি বুঝিনি’। তবে অভিযোগ উঠেছে, চলচ্চিত্রটি দুই দেশের যৌথ প্রযোজনার নীতি মানেনি। বিষয়টি খতিয়ে দেখতে মঙ্গলবার চলচ্চিত্র সেন্সর বোর্ডকে নির্দেশ দিয়েছে তথ্য মন্ত্রণালয়।

নির্দেশ অনুযায়ী সেন্সর বোর্ড চলচ্চিত্রটি যৌথ প্রযোজনার নিরীক্ষা কমিটিতে পাঠিয়েছে। ওই কমিটির অনাপত্তি পেলেই সেন্সর বোর্ড চলচ্চিত্রটি দেখবে।

সেন্সর বোর্ডের চেয়ারম্যান জালাল উদ্দীন বলেন, ‘বিভিন্ন পত্রপত্রিকার বরাতে আমরা জানতে পারি, ছবিটি যৌথ প্রযোজনার নিয়ম মানা নিয়ে সন্দেহ আছে। বিষয়টি তথ্য মন্ত্রণালয়ের নজরেও আসে। মন্ত্রণালয় থেকেই আমাদের প্রিভিউ স্থগিত করার নির্দেশ দেওয়া হয়। তিন কার্যদিবসের মধ্যে আমাদের বিষয়টি পরীক্ষা করে দেখার জন্য বলা হয়।’ এ কারণেই গতকাল সেন্সর বোর্ডে প্রিভিউ স্থগিত করে ছবিটির একটি প্রিন্ট যৌথ প্রযোজনাবিষয়ক নিরীক্ষা কমিটিতে পাঠানো হয় বলে জানান জালাল উদ্দীন।

বলা হয়েছে, ভারতের এস কে মুভিজ ও বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়ার যৌথ প্রযোজনায় ‘প্রেম কি বুঝিনি’ নির্মাণ করা হয়েছে। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন ভারতের পশ্চিমবঙ্গের নির্মাতা সুদীপ্ত সরকার। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ওম ও শুভশ্রী। উভয়েই ভারতের বাসিন্দা।

যৌথ প্রযোজনার নীতি অনুযায়ী, চলচ্চিত্রের চরিত্রে বাংলাদেশ ও ভারতের সমান অংশীদরিত্ব থাকতে হবে। কারিগরি সংশ্লিষ্ট ব্যক্তিও থাকবে সমানুপাতিক হারে।

যৌথ প্রযোজনা নিরীক্ষা কমিটির সদস্য ও বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষ বলেন, ‘মোটামুটি সমানুপাতে আছে, তবে গুরুত্বপূর্ণ কোনো চরিত্রে বাংলাদেশি কেউ নেই। আর ছবির কোনো অংশেই বাংলাদেশ বা ভারত নেই। পুরোটাই যুক্তরাজ্যে করা, ছবির কাহিনীও যুক্তরাজ্যকেন্দ্রিক।’ আগামী তিন কার্যদিবসের মধ্যে ছবিটির ব্যাপারে সিদ্ধান্ত জানানো হবে বলে জানান নিরীক্ষা কমিটির সদস্য তপন কুমার। চলচ্চিত্রটি নিয়ে কমিটি কাজ করছে বলে তিনি জানান।

এ বিষয়ে সেন্সর বোর্ডের সদস্য ও চিত্রপরিচালক মুশফিকুর রহমান গুলজার বলেন, ‘মঙ্গলবার ছবিটি দেখার কথা ছিল আমাদের। কতটা যৌথ প্রযোজনার নীতি মেনে ছবিটি নির্মাণ করা হয়েছে, তা প্রশ্নবিদ্ধ, যে কারণে আমরা মঙ্গলবার দেখিনি। যৌথ প্রযোজনার এই ছবি কতটা নিয়ম মেনে করা হয়েছে, তা যৌথ প্রযোজনার নিরীক্ষা কমিটি দেখবে। যদি যৌথ প্রযোজনার সঠিক নিয়ম মেনে ছবিটি নির্মাণ করা হয়ে থাকে, তাহলে উনারা আমাদের লিখিত দেবেন। তখন আমরা দেখব এই ছবি বাংলাদেশের দর্শকের জন্য প্রদর্শনযোগ্য কি না।’

দুদিন আগে ‘প্রেম কি বুঝিনি’ চলচ্চিত্রের প্রচারের জন্য ঢাকা ঘুরে গেছেন ওম ও শুভশ্রী। গত সোমবার তাঁরা ঢাকায় আসেন এবং ছবির প্রচারের জন্য সংবাদ সম্মেলন ও টিভি অনুষ্ঠানে অংশ নেন। পরে মঙ্গলবার কলকাতায় ফিরে যান দুজনই।

এ ব্যাপারে বাংলাদেশি প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যোগাযোগ করা হয়। কিন্তু প্রতিষ্ঠানটির কর্ণধার আবদুল আজিজ দেশের বাইরে থাকায় কথা বলা সম্ভব হয়নি।

দুর্গাপূজা উপলক্ষে আগামী ৭ অক্টোবর মুক্তি পাওয়ার কথা ‘প্রেম কি বুঝিনি’র।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: