সর্বশেষ আপডেট : ৫ মিনিট ২১ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে বিশ্ব হার্ট দিবস উপলক্ষে বর্নাঢ্য র‌্যালী ও সভা

unnamed-5জনগণকে হৃদরোগ সম্পর্কে বিভিন্ন তথ্য জানানো এবং এই রোগ থেকে বেঁচে থাকার জন্য গণসচেতনা সৃষ্টির পাশাপাশি প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার এখনি উপযুক্ত সময়। হৃদয়ের আরেক নাম স্পন্দন তাই এই স্পন্দনকে সতেজ রাখতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট আয়োজিত বিশ্ব হার্ট দিবসের গণমূখী সেমিনারে প্রধান অতিথির ভাষণে বিভাগীয় কমিশনার মোঃ জামাল উদ্দিন আহমদ এ কথা বলেন।

তিনি আরও বলেন পূর্বে মানুষ এই রোগের ক্ষতিকারক দিক সম্পর্কে অনেক অজ্ঞ ছিল। এখন জানার সুযোগ হয়েছে। তাই সচেতন হওয়া খুব কষ্টদায়ক ব্যাপার নয়। তিনি বলেন স্কুল কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে মাল্টিমিডিয়ার মাধ্যমে ছাত্র ছাত্রীদের মাঝে এর ক্ষতিকারক দিক তুলে ধরতে হবে। তা শিক্ষার একটি অংশ হিসেবে বিবেচিত হবে। বিভাগীয় কমিশনার বলেন মানুষের কল্যাণে দলমত নির্বিশেষে কাজ করতে হবে। এ প্রসঙ্গ তিনি সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট এর সভাপতি প্রফেসর ডাঃ এম এ রকিব এর সভাপতিত্বে এবং পাবলিসিটি সেক্রেটারী আবু তালেব মুরাদের সঞ্চালনায় পবিত্র কোরআন তেলাওয়াতের পর পূর্ব শাহী ঈদগাহস্থ সিলেট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালে আয়োজিত অনুষ্ঠানে বিশ্ব হার্ট দিবসের গুরুত্ব ও তাৎপর্য এবং হৃদরোগের কারণ ও প্রতিকারের বিভিন্ন দিক নিয়ে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ডাঃ মোঃ আমিনুর রহমান লস্কর। সভাপতির বক্তব্যে প্রফেসর ডাঃ এম এ রকিব বলেন হৃদরোগ এবং স্ট্রোক সমগ্র বিশ্বে সবচেয়ে বড় ঘাতক ব্যাধি এবং অকাল মৃত্যুর জন্য দায়ী।unnamed-6

তিনি বলেন বিশ্বে প্রতিবছর ১ কোটি ৭৫ লক্ষ লোক এই রোগে মারা যায় এবং এই সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এখন থেকে যদি গণসচেতনতা বৃদ্ধির ঘাটতি ঘটে তাহলে ২০৩০ সালের মধ্যে বছরে ২ কোটি ৩০ লক্ষ লোক হৃদরোগে মারা যাবে। প্রফেসর ডাঃ এম এ রকিব বলেন সময়ের দাবি আমরা সকলে স্বাস্থ্য সম্মত জীবনাচরণ গড়ার প্রতি অঙ্গিকার বদ্ধ হই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে প্রতি বছর ২৯ সেপ্টেম্বর পালিত হয়ে থাকে বিশ্ব হার্ট দিবস। বিশ্ব হার্ট দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় “সুস্থ হার্ট প্রাণবন্ত জীবন”।অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট এর বিভাগীয় পরিচালক স্বাস্থ্য ডাঃ গৌরমনি সিনহা, সিলেট সদর উপজেলা পরিষদ এর চেয়ারম্যান আশফাক আহমদ এবং সিলেট স্কলার্স হোম স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) মোঃ জুবায়ের সিদ্দিকী।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট এর সিনিয়র সহ-সভাপতি প্রফেসর ডাঃ এম এনায়েত উল্লাহ। অনুষ্ঠানের অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহ-সভাপতি এড. ইকবাল আহমদ চৌধুরী, এম মুহিবুর রহমান, যুগ্ম সম্পাদক এড. আফম কামাল, মাহবুব সোবহানী চৌধুরী, কার্যকরি কমিটির সদস্য এম এ করিম চৌধুরী, সাংবাদিক আব্দুল মালিক জাকা, মোঃ আব্দুস সাত্তার, ফাউন্ডেশনের পরিচালক কর্ণেল (অবঃ) শাহ আবিদুর রহমান, উপ-পরিচালক ডাঃ রুকনুল আজিজ চৌধুরী, প্রশাসনিক কর্মকর্তা জামিল উল গণি উসমানী, সিনিয়র কনসালটেন্ট ডাঃ অজয় দত্ত, আজীবন সদস্য মোঃ আব্দুল গণি, এড. চৌধুরী আতাউর রহমান আজাদ, ব্যবসায়ী সেলিম আহমদ, সাংবাদিক আতাউর রহমান আতা, সাংবাদিক আবুল হোসেন, এবং ফ্রি-ল্যান্স সাংবাদিক ছমর উদ্দিন মানিক প্রমূখ।

গণমূখী সেমিনারের পূর্বে বিশ্ব হার্ট দিবস উপলক্ষে এক বর্নাঢ্য র‌্যালী বের করা হয়। এতে সিলেট স্কলার্স হোম স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীসহ সর্বস্তরের জনগণ অংশ গ্রহণ করেন।

উল্লেখ্য, সিলেট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালের জন্য বিভাগীয় কমিশনার ফাউন্ডেশনের সভাপতির কাছে ৪টি কম্পিউটার এবং মিন্যুয়াল কিউ প্রদান করেন।-বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: