সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঘন ঘন রঙ বদলায় যে পাহাড়!

full_1680773542_1475061456ডেইলি সিলেট ডেস্ক:
পৃথিবীতে আছে অবাক হবার মত কতশত নিদর্শন। এমন যদি বলা হয় আস্ত এক পাহাড় জুড়ে চলে রঙ বদলের খেলা? বিস্ময়ের সীমারেখা কোথায় যেতে পারে! ‘আইয়ারস রক’ নামের এই পাহাড়টির রয়েছে অদ্ভুত রং বদলানো বৈশিষ্ট্য।

আইয়ারস রকের ভৌগলিক অবস্থান অস্ট্রেলিয়ায়। বৈচিত্রপূর্ণ বৈশিষ্ট্যের জন্য অনেকেই একে ম্যাজিক পাহাড়ও বলে থাকেন। দেখতে ডিমের মত আকৃতির এ পাহাড়টির উচ্চতা ৩৪৮ মিটার, দৈর্ঘ ৭ কিলোমিটার এবং প্রস্হ ২.৪ কিলোমিটার। পাহাড়টির স্বাভাবিক রং লাল তবে সূর্যোদয় ও সূর্যাস্তের সময় ঘটে অদ্ভুত যত ঘটনা। সকালে সূর্যের আলোর বিচ্ছুরণ পাহাড়ের উপর পড়লেই মনে হয় যেন আগুন ধরেছে এর গায়ে। বেগুনী ও গাঢ় লাল রংয়ের শিখা বের হয়ে আসে পাহাড় থেকে। কেবল সূর্যোদয় কিংবা সূর্যাস্ত নয় সারাদিন জুড়ে চলে রঙ বদলের খেলা।

প্রথমে হলুদ থেকে কমলা, পরে লাল ও মাঝে মাঝে বেগুনী কখনোবা গুমোট কালো। অসম্ভব রহস্যের আনাগোনা পাহাড়টি জুড়ে। রং রহস্যের আইয়ারস রক এর মাধুর্য মুগ্ধ করে যেকোন মানুষকেই। অদ্ভুত এ পাহাড়টি সম্পূর্নই একটি প্রস্তর খন্ড। এর গঠনটাই অদ্ভুত। সূর্যরশ্মির আপতন কোণের পরিবর্তনের সাথে পাল্লা দিয়ে এর রঙ পরিবর্তন হয়। সূর্যোদয় কিংবা সূর্যাস্তের সময় সূর্য রশ্মিতে লাল ও কমলা রঙের আধিক্য থাকে। ফলে এ সময় পাহাড়টিকে লাল কিংবা কমলা মনে হয়। দুপুরের দিকে সূর্য রশ্মিতে অন্যান্য রঙের প্রাধান্য থাকে তাই ক্ষণেক্ষণে পাহাড় রঙ বদলায় । অস্ট্রেলিয়ান সরকার পাহাড়টি পর্যটকদের অবলোকনের সুবিধার্থে এর কাছাকাছি ৪৮৭ বর্গমাইল এলাকা জুড়ে গড়ে তুলেছে মাউন্ট ওগলা ন্যাশনাল পার্ক।

স্থানীয় আদিবাসীদের বিশ্বাস পাহাড়টিতে কোন দেবতা আছেন বলেই ঘন ঘন এর রং পরিবর্তিত হয়। তারা সেই দেবতার উদ্দেশ্যে পাহাড়টিকে পূজা করে ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: