সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৫০টি অচল F-16 যুদ্ধবিমান নিয়ে দুশ্চিন্তায় পাকিস্তান

bdp_pakআন্তর্জাতিক ডেস্ক: ভারতের হামলার ভয়ে যখন পাকিস্তান কাঁপছে, তার মধ্যেই এক অন্য দুশ্চিন্তায় পড়ল পাক বিমান বাহিনী। বিমান নিয়ে গভীর দুশ্চিন্তার কথা প্রকাশ করলেন তিন বাহিনীর প্রধান সোহেল আমন। সম্প্রতি তিন বাহিনীর অফিসারদের কাছ থেকে এই খবর জানতে পেরেছেন যে পাক বিমান বাহিনীর প্রায় ৬২ শতাংশ এয়ারক্রাফটের অবস্থা খারাপ। যেগুলি যুদ্ধে ব্যবহার করা সম্ভব নয়। এই মুহূর্তের ভারতীয় বিমান বাহিনীর সঙ্গে টেক্কা দিতে টাকা জোগাড় করতে হবে পাকিস্তানকে।-কলকাতা ২৪x৭।

একদিকে যখন ভারতের ঘরে আসছে রাফায়েল, LCA, চিনুক, অ্যাপাচি ইত্যাদি। তখন ৩০ বছরের পুরনো ফাইটার জেট সারাতে ব্যস্ত পাকিস্তান। পাকিস্তানের সবথেকে নির্ভরযোগ্য ফাইটার জেট হল আমেরিকান F-16। ১৯৮২ সালে আমেরিকা থেকে ভারতে এসেছিল এই যুদ্ধবিমান। ৭৪টি বিমানের ফ্লিট রয়েছে পাকিস্তানের কাছে।

সূত্রের খবর, ৫০টা F-16 অচল হয়ে পড়েছে। পাক সংবাদপত্র ‘ডন’-এ প্রকাশিত খবর অনুযায়ী, এগুলি সারাতে তুরস্ককে ৭৫ মিলিয়ন ডলারের টেন্ডার দিয়েছে পাকিস্তান।

উল্লেখ্য, ভারতের সবথেকে নির্ভরযোগ্য জেট Su-30 MK। রাশিয়ার কাছ থেকে ২০০৪ সালে এটি কিনেছে ভারত। ২৭২ টি জেটের ফ্লিট রয়েছে ভারতের ঘরে। সম্প্রতি, আমেরিকার কাছে ৮টি সেকেন্ড হ্যান্ড F-16 চেয়েছে পাকিস্তান। এই চুক্তি সম্পূর্ণ হয়েই এসেছিল প্রায়। যে চুক্তিতে আমেরিকার ৭০ শতাংশ দাম দেওয়ার কথা ছিল। কিন্তু মোদি আপত্তি জানানোয় সেই দাম না দেওয়ার সিদ্ধান্ত নেয় ওবামা প্রশাসন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: