সর্বশেষ আপডেট : ৫২ মিনিট ৪৩ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালন : র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

photo_rally-02-1‘তথ্য জানার অধিকার সম্পর্কে জনগণের সচেতনতা বৃদ্ধির মাধ্যমেই তথ্য অধিকার আইনের কার্যকর বাস্তবায়ন সম্ভব পাশাপাশি প্রয়োজন তথ্য প্রদানে প্রতিষ্ঠানসমূহের দায়িত্বশীল ভূমিকা’ – সিলেটে ২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভায় এ বক্তব্য উঠে আসে। দিবসটি উদযাপনে জেলা প্রশাসন, সিলেট ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), সিলেটে এর যৌথ উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় জেলা প্রশাসকের কার্যালয়ে এসে সমাপ্ত হয় এবং র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সনাক সভাপতি অ্যাডভোকেট মোঃ ইরফানুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ শহিদুল ইসলাম চৌধুরী।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সনাক সহ-সভাপতি ও সিলেট জেলা প্রেস ক্লাবের সভাপতি আজিজ আহমেদ সেলিম। তথ্য অধিকার দিবস উপলক্ষে টিআইবি’র ধারণাপত্র থেকে তথ্য অধিকার আইন কার্যকর বাস্তবায়নে টিআইবি’র দাবীসমূহ উপস্থাপন করেন সনাক সদস্য এ কে শেরাম। উপস্থিত বিশিষ্টজনদের মধ্যে বক্তব্য রাখেন এসওএস’র প্রোগ্রাম অফিসার মোহাম্মদ মনিরুজ্জামান, এফআইভিডিবি’র শাখাওয়াত হোসেন, অতিরিক্ত জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ আমীরুল ইসলাম, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির বিভাগীয় সমন্বয়কারী সৈয়দা শিরীন আক্তার, বিশিষ্ট নাগরিক ব্যাক্তিত্ব নিরঞ্জন দাস, জেলা তথ্য উপদেষ্টা কমিটির সদস্য ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ব্যারিষ্টার আরশ আলী, জেলা প্রশাসকের কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা ও সহকারী কমিশনার আতাউল গনি ওসমানী। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন টিআইবি সিলেটের এরিয়া ম্যানেজার কমল কৃষ্ণ সাহা।

photo_discussion-02সভায় বক্তাগণ বলেন, স্বপ্রণোদিত হয়ে সরকারি উন্নয়ন কর্মকা- সম্পর্কিত বিশদ তথ্য জনগণকে জানানোর মধ্য দিয়ে দুর্নীতি হ্রাস করা সম্ভব। স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় তথ্য জানানো ও তথ্য জানা একটি গুরুত্বপূর্ণ নিয়ামক। তথ্য অধিকার আইন অনুযায়ী কোন প্রতিষ্ঠানকে স্বপ্রণোদিত হয়ে তথ্য প্রকাশ করার বিধান রয়েছে আবার কিছু তথ্য আছে যা জানার জন্য আবেদন করতে হয়। তথ্য অধিকার আইন প্রয়োগ করে কিভাবে তথ্যের জন্য আবেদন করতে হয় এটি জনগণকে জানতে হবে; পাশাপাশি তথ্য প্রদানকারী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে দায়িত্বশীল ভূমিকা নিয়ে এ আইন বাস্তবায়নে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে উপস্থাপিত টিআইবি’র ধারণাপত্রে তথ্য অধিকার আইন ব্যবহারে জনগণের আগ্রহ তৈরি, তথ্য সংরক্ষণ ও প্রকাশে কর্তৃপক্ষের দায়বদ্ধতা বৃদ্ধি, দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তাদের সহায়ক প্রশিক্ষণ প্রদান, তথ্য কমিশনের কার্যকর মনিটরিং ক্ষমতা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিনির্ভর তথ্য ব্যবস্থাপনা, সরকার ও সুশীল সংগঠক/সমাজের যৌথ ও সমন্বিত উদ্যোগ গ্রহণ এবং সহায়ক আইনী ব্যবস্থার প্রচলন এ বিষয়গুলোকে তথ্য অধিকার আইনের কার্যকর বাস্তবায়নে করণীয় হিসেবে চিহ্নিত করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বলেন, তথ্য অধিকার আইনের মাধ্যমে জনগণের অধিকারকে প্রাধান্য দেয়া হয়েছে। সাধারণ মানুষ যত বেশি এ আইনটি সম্পর্কে জানবে ও বাস্তবসম্মত প্রয়োগ করবে তত বেশি এর সুফল পাওয়া যাবে এবং তা দুর্নীতির বিরুদ্ধে কার্যকর হবে। সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানকে তথ্য অধিকার সম্পর্কে জনগণকে সচেতন করার দায়িত্ব পালন করতে হবে। তথ্য অধিকার আইন নিয়ে বেশি বেশি প্রচারণা চালানো প্রয়োজন।-বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: