সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ৩১ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মাধবকুণ্ডের অভ্যন্তরীণ রাস্তায় সৌন্দর্য্যবর্ধক বাগান সৃজন, বনবিভাগের প্রশংসনীয় উদ্যোগ

27-2বড়লেখা প্রিতনিধি::
দেশের প্রধান প্রাকৃতিক ঝর্ণা ও ইকোপার্ক তথা মৌলভীবাজারের বড়লেখায় অবস্থিত মাধবকুণ্ড জলপ্রপাতের প্রতি দেশি-বিদেশি পর্যটক আকৃষ্ট ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বনবিভাগ মাধবকুণ্ডের অভ্যন্তরীণ ০৮ কিলোমিটার রাস্তার উভয়পাশে নানা বিলুপ্ত প্রজাতির ৫ হাজার ফুলজাতীয় দেশীয় গাছের চারা রোপণ করেছে। সৌন্দর্য্যবর্ধক এ বাগান সৃজনে বনবিভাগের ব্যয় হয়েছে সাড়ে ৭ লাখ টাকা।

বনবিভাগ সূত্র জানায়, ২০১৪ সালে কাঁঠালতলী থেকে মাধবকুণ্ড জলপ্রপাত পর্যন্ত ০৮ কিলোমিটার সরু ও ভাঙ্গাচুরা রাস্তার সম্প্রসারণ ও সংস্কার কাজ শেষ হওয়ার পর ভ্রমণপিপাসুদের যাতায়াতের ক্ষেত্রে দীর্ঘ প্রায় ৮ বছরের দুর্ভোগ লাঘব হয়। বড়লেখা উপজেলা নির্বাহী অফিসার এসএম আবদুল্লাহ আল মামুনের পরামর্শে রেঞ্জ কর্মকর্তা কামরুল মোজাহিদ পর্যটক আকৃষ্টকরণে ও পরিবেশের ভারসাম্য রক্ষায় অভ্যন্তরীণ রাস্তার দু’ধারে সৌন্দর্য্যবর্ধক বাগান সৃজনের একটি প্রকল্প গ্রহণ করেন। ২০১৫-১৬ অর্থবছরের জুন মাসে এ প্রকল্পের আওতায় দেশীয় বিলুপ্ত প্রজাতির নাগেশ্বর, সোনালু, বকুল, কামিনী, কাঞ্চন, হৈমন্তী, পলাশ, মহুয়া, কৃষ্ণচুড়া জাতীয় ফুলের ৫ হাজার চারা রোপণ করা হয়।

সরেজমিনে দেখা গেছে, এসব ফুল গাছের চারা খাচা অতিক্রম করে উপরদিকে উঁকি দিচ্ছে। এসব চারায় এলাকায় অন্যরকম পরিবেশ বিরাজ করছে। পর্যটকরাও আকৃষ্ট হচ্ছেন। এ বিষয়ে ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস জানান, মানুষজন ও পশুপাখির জন্য অত্যন্ত উপকারী অনেক দেশীয় ফুল গাছ ইতোমধ্যে বিলুপ্ত হয়ে গেছে। সৌন্দর্য্য ও পরিবেশের কথা বিবেচনা করে বনবিভাগ বাগান সৃজনের এ প্রকল্প হাতে নিয়ে বাস্তবায়ন করেছে। চারাগুলো বড়ো হলে এলাকায় সুগন্ধ ছড়াবে। মাধবকুণ্ডে আগত পর্যটকরা আরও বেশি মুগ্ধ ও বিমোহিত হবেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: