সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৩৬ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘একাধিক অপরাধীকে যেভাবে হত্যা করে পাকিস্তানি সেনারা

19আন্তর্জাতিক ডেস্ক: একাধিক অপরাধীকে হত্যা করতে সুবিধাজনক পথ হিসেবে এনকাউন্টারকেই বেছে নিয়েছে পাকিস্তানি সেনারা। এমনটাই তথ্য দিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ।

তাদের দেওয়া তথ্য মতে, গত বছর প্রায় শতাধিক নিরপরাধ মানুষকে বেআইনি ভাবে খুন করেছে পাকিস্তানি সেনারা। পাকিস্তানের পুলিশের বিভিন্ন পদে আসীন প্রায় ৩০ জন কর্মী ও প্রায় পঞ্চাশ জন ভুক্তভোগীর সঙ্গে কথা বলে এ তথ্য ফাঁস করেছে হিউম্যান রাইটস ওয়াচ।

হিউম্যান রাইটস ওয়াচকে সেই পুলিশ কর্মীরা জানিয়েছে, বেশির ভাগ ক্ষেত্রেই এনকাউন্টার করে হত্যা করা হয় সাধারণ মানুষদের। কারণ কখনও তারা গ্রেফতার হওয়ার ভয়ে পালিয়ে যেতে চায়, অথবা আত্মরক্ষার চেষ্টা করে।

হিউম্যান রাইট ওয়াচের পক্ষ থেকে জানান হয়েছে, পাক পুলিশের অত্যাচারের মুখে পরে খুব কম সময়ই কোন ব্যক্তি বা পরিবার পুলিশের বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে পারে। কারণ বেশির ভাগ ক্ষেত্রেই অভিযোগ জানাতে গেলে তাদের মিথ্যা মামলা বা আরও বেশি অত্যাচারের মুখে পরতে হয়। হিউম্যান রাইট ওয়াচকে দেওয়া সাক্ষাৎকারে এক পুলিশ সদস্য জানিয়েছেন, একসঙ্গে একাধিক অপরাধীকে হত্যা করার জন্য এনকাউন্টারই হলও সবচেয়ে সুবিধাজনক পথ। তার মতে এর ফলে মানবাধিকার লঙ্ঘিত হয় না, বরং অন্যায়কে হত্যা করা যায়।

যদিও এই সমস্ত তথ্য অস্বীকার করেছেন পাকিস্তানের পঞ্জাব প্রদেশের পুলিশের মুখপাত্র নায়েব হায়দার। তিনি জানিয়েছেন, কোন পুলিশ কর্মীর বিরুদ্ধে এমন অভিযোগ উঠলে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবে প্রশাসন।কলকাতা ২৪

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: