সর্বশেষ আপডেট : ৩ মিনিট ২৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইউরোপে অধিকহারে কর্মী পাঠানোর চেষ্টা চলছে: মন্ত্রী

154434_1নিউজ ডেস্ক: বর্তমানে বিশ্বের ১৬০টি দেশে বাংলাদেশ থেকে কর্মী পাঠানো হচ্ছে। তবে অধিকাংশ কর্মী যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। আমেরিকা, যুক্তরাজ্য, ইতালি, বেলারুশ, নেদারল্যান্ড, নরওয়ে ও পোলান্ডেও কর্মী যাচ্ছে। এ সকল দেশের পাশাপাশি ইউরোপের অন্যান্য দেশে অধিকহারে বাংলাদেশি কর্মী পাঠানোর বিষয়ে শ্রম কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জাতীয় সংসদকে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

১০ম জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশনের তৃতীয় দিন মঙ্গলবার নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজীর এক প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণমন্ত্রী এ সব তথ্য জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল ৫টার পর সংসদের অধিবেশন শুরু হয়। মাগরিবের নামাজের বিরতির পর ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া এতে সভাপতিত্ব করেন।
নুরুল ইসলাম বিএসসি বলেন, নতুন নতুন শ্রমবাজার সৃষ্টির লক্ষে বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসে বিদ্যমান শ্রম উইং-এর সংখ্যা ১৬ থেকে ২৮ এ উন্নীত করা হয়েছে। এছাড়া শ্রমবাজার সম্প্রসারণের লক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে একটি স্বতন্ত্র শ্রমবাজার গবেষণা অনুবিভাগ প্রতিষ্ঠা করা হয়েছে। এ অনুবিভাগের মাধ্যমে পৃথিবীর বিভিন্ন দেশের কর্মীর চাহিদা বিশ্লেষণ করে নতুন নতুন শ্রম বাজার সম্প্রসারণের কাজ চলছে।

প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, বিদেশে বাংলাদেশি কর্মীদের ব্যাপক কর্মস্থানের লক্ষে ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও), ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আওএম) এবং জাতিসংঘের ওম্যান-এর সহায়তায় মার্কেট এ্যানালাইসিস এর মাধ্যমে ইউরোপ, অস্ট্রেলিয়া, ব্রাজিলসহ মোট ১০টি নতুন শ্রমবাজার সম্পর্কে স্টডি সম্পন্ন করা হয়েছে। মধ্যপ্রাচ্যে বিদ্যমান শ্রম বাজারের ট্রেন্ড এবং মহিলা কর্মীদের জন্য ডাইভারসিফাইড ট্রেন্ড আইডেন্টিফাই করার লক্ষে এ্যানালাইসিস করা হয়েছে।

এ সকল রিপোর্টের উপর ভিত্তি করে উপযুক্ত ও অভিজ্ঞ প্রতিষ্ঠান নিয়োগের মাধ্যমে প্রয়োজনীয় প্রশিক্ষণসহ এ সকল চিহিৃত ক্ষেত্রসমূহে বাংলাদেশি কর্মীদের বৈদেশিক কর্মস্থানের ব্যবস্থা করা হবে। এ লক্ষে উপযুক্ত ও অভিজ্ঞ পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের জন্য গত ২৬ আগস্ট এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট আহ্বান করা হয়েছে বলে জানান তিনি।

কুমিল্লা-১ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার এক প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, অর্থনৈতিক গুরুত্ব বিবেচনায় বৈদেশিক কর্মস্থান খাতকে সরকার থ্রাস্ট সেক্টর হিসেবে ঘোষণা করেছে। বিদ্যমান শ্রমবাজার ধরে রাখার পাশাপাশি নতুন নতুন শ্রম বাজার সৃষ্টির ওপর জোর দেওয়া হয়েছে। নতুন শ্রম বাজার হিসেবে ইতিমধ্যে বেলারুশ, তাজাকিস্তানে কর্মী প্রেরণ শুরু হয়েছে। রাশিয়ায় কর্মী প্রেরণ প্রক্রিয়াধীন রয়েছে। থাইল্যান্ডে মৎসজীবি কর্মীর চাহিদা থাকায় সেদেশে কর্মী প্রেরণের সম্ভাবনা সৃষ্টি হয়েছে। অতিসত্বর থ্যাইল্যান্ডের একটি সরকারি প্রতিনিধি দল বাংলাদেশে আসবে এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে থাইল্যান্ডে কর্মী নেওয়ার বিষয়টি চূড়ান্ত করা হবে।

লক্ষ্মীপুর-৪ আসনের সংসদ সদস্য মো. আবদুল্লাহর এক প্রশ্নের জবাবে নুরুল ইসলাম বিএসসি প্রবাসে কর্মরত বাংলাদেশি অভিবাসীদের কল্যাণে বর্তমান সরকারের নেওয়া নানা উদ্যোগের কথা তুলে ধরেন।

তিনি বলেন, প্রবাসী বাংলাদেশি কর্মীদের প্রশাসনিক, আইনগত এবং কল্যাণমূলক সেবা প্রদানের লক্ষ্যে বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস/হাইকমিশনে ২৮টি শ্রম উইং প্রতিষ্ঠা করা হয়েছে। বর্তমান সরকারের সফল কূটনৈতিক প্রচেষ্টার ফলে সৌদি আরবে প্রায় ৮ লাখ, মালয়েশিয়ায় ২ লাখ ৬৭ হাজার এবং ইরাকে ২০ হাজার অবৈধ বাংলাদেশি কর্মীর বৈধতা প্রদানের ব্যবস্থা করা হয়েছে।

মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মমতাজ বেগমের এক প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন, ২০১৩ আইনে বৈধ রিক্রুটিং এজেন্সিগুলোর কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে কার্যক্রম মূল্যায়নের ভিত্তিতে গ্রেডিং করার বিধান রয়েছে। আইনের আলোকে ৪ টি বিধি যথা- বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী ব্যবস্থাপনা বিধিমালা-২০১৬, রিক্রুটমেন্ট এজেন্ট (লাইসেন্স, আচারণ ও শ্রেণি বিভাগকরণ) বিধিমালা-২০১৫, অভিবাসী কর্মী নির্বাচন বিধিমালা-২০১৫ এবং অভিবাসী কর্মী কল্যাণ বিধিমালা-২০১৫ প্রণয়নের কাজ চলমান আছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: