সর্বশেষ আপডেট : ৩৯ মিনিট ৫৮ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মৃত্যুর আগে প্রতিদিনই একটি করে কবিতা লিখেছেন

154415_1ডেইলি সিলেট ডেস্ক: গত সাড়ে চারটি মাস সেই লন্ডনে যাওয়া থেকে এখন অবধি দুজনে একেবারেই খুব কাছাকাছি আছি। ও (সৈয়দ শামসুল হক) প্রতিদিনই একটা করে কবিতা লিখেছে।

এত কবিতা মুখস্থ ওর! সব সময় আবৃত্তি করেছে। শেক্সপিয়ার, অডেন, এলিঅট… বাংলা কবিতা, বিদেশি কবিতা…। কত কিছু ওর মাথায় আছে!…

জনপ্রিয় কথাসাহিত্যিক সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে নিয়ে মঙ্গলবার বিকেল ৩টার দিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দেন কবি ওবায়েদ আকাশ।
হাসপাতালে সৈয়দ হককে দেখতে গেলে সেখানে কবির সহধর্মিনী সৈয়দ আনোয়ারা হক এ কথাগুলো তাকে বলেন। বুধবার বিকেল ৫টা ২৫ মিনিটে কবির মৃত্যু হয়।

ওবায়েদ আকাশের স্ট্যাটাসটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো:

আজ সকালে আবার অশ্রুতে ভিজে উঠল চোখ। আঁতকে উঠলাম আমাদের বর্ষীয়ান ও সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে দেখে। মরণব্যাধি ক্যান্সারে এই চিরপরিচিত মুখটা কেমন অচেনা হয়ে গেছে। সংজ্ঞা নেই কোনো। চোখে পলক নেই, কথা নেই মুখে। স্পর্শ-ইশারা– সাড়া নেই কোনো কিছুতে। চিনতে পারলেন না, বুঝতে পারলেন না কিছু। বিষণ্ন মুখে সারারাত নির্ঘুম চোখে বসে আছেন ভাবি ও সস্ত্রীক পুত্র দ্বিতীয় সৈয়দ হক।

ডাক্তারের কাছে জানতে চাইলেন ভাবি : ‘আমাদের করণীয় কী আছে?’ ডাক্তার জানালেন, ‘এখন শুধু আল্লাহর কাছে প্রার্থনা করা– তার কষ্টটা যেন কম হয়।’ তরুণ কবি ও চিকিৎসক Ashraf Jewel এর সঙ্গে গিয়েছিলাম দেখতে। সৈয়দ শামসুল হকের সহধর্মিনী বিশিষ্ট মনোচিকিৎসক ও লেখক

আনোয়ারা সৈয়দ হক বলে যাচ্ছিলেন অশ্রু ছলছল চোখে, গত সাড়ে চারটি মাস সেই লন্ডনে যাওয়া থেকে এখন অবধি দুজনে একেবারেই খুব কাছাকাছি আছি। ও (সৈয়দ শামসুল হক) প্রতিদিনই একটা করে কবিতা লিখেছে। এত কবিতা মুখস্থ ওর! সব সময় আবৃত্তি করেছে। শেক্সপিয়ার, অডেন, এলিঅট… বাংলা কবিতা, বিদেশি কবিতা…। কত কিছু ওর মাথায় আছে! ৫/৬টা নাটকের কথা লিখবে বলে মাথায় রেখেছে। কত কবিতা! কত গল্প! কত উপন্যাস! সব কিছু মাথায় নিয়েই ও চলে যেতে চাইছে। আমাদের কী আর করার আছে?” আজ সবটুকু প্রেম দিয়ে বলি, ফিরে এসো কবি। থেকে যাও তোমার জলেশ্বরী পারের বিশাল বাংলায়।

**ছবিটি লন্ডনে চিকিৎসা করাতে গিয়ে কবির দীর্ঘ দিনের পুরনো বন্ধু আবদুল গাফফার চৌধুরীর বাড়িতে বসে তোলা। ছবিটি তুলেছিলেন : তরুণ কবি Ikbal Hussain BulBul।

14457481_319499605070957_3041114868887720060_n

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: