সর্বশেষ আপডেট : ১১ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৭ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাকিস্তানের ১৭০টি ট্যাংক যেভাবে উড়িয়ে দিয়েছিল ভারত!

23আন্তর্জাতিক ডেস্ক: ১৯৬৫ সালে পাকিস্তানের সঙ্গে যুদ্ধে হারে ভারত। তবে হেরে গেলেও যুদ্ধক্ষেত্রে ভারতের সামরিক শক্তির নৈপুণ্য সম্পর্কে ঠিকই অবহিত হয় পাকিস্তান। যুদ্ধ পরিস্থিতি চরমে। অমৃতসর দখল করার নির্দেশ দেন পাক জেনারেল আইয়ুব খান। পাকিস্তানের বিশেষ বাহিনীকে সেই দায়িত্ব দেয়া হয়। ভারতকে হারানোর জন্য উঠেপড়ে লাগে পাকিস্তান।

একসঙ্গে ২২০টি ট্যাংক পাঠায় ওই এলাকায়। সামনে যা আসবে সব ধ্বংস করে দেয়াই ছিল উদ্দেশ্য। পাকিস্তানর এ আক্রমণ প্রতিহত করে দেয়ার নেতৃত্বে ছিলেন লেফট্যানেন্ট জেনারেল হরবক্স সিং। কিন্তু সংখ্যায় কম হলেও হাল ছাড়তে নারাজ ছিলেন সিং। নতুন কায়দায় ফাঁদে ফেলার জন্য প্রস্তুত করলেন সেনাবাহিনীকে। ‘ইউ’ আকারে সাজিয়ে তিনদিক থেকে ট্যাংকগুলোকে উড়িয়ে দেয়ার জন্য প্রস্তুত করলেন সবাইকে।

ভারত সেনা সরিয়ে নিয়েছে এই ভেবে ওই এলাকায় ঢুকে পড়ল পাকিস্তানি ট্যাংক। এলাকার আখের খেতে আগে থেকেই পানি জমিয়ে রাখে ভারতীয় সেনাবাহিনী, যাতে কাদায় ডুবে যায় ওই ট্যাংক। লম্বা আখ গাছের আড়ালে লুকিয়ে ছিল ভারতীয় বাহিনী। দেখা না গেলেও খুব কাছেই ছিল তারা। পরপর উড়িয়ে দেয়া হয়েছিল ১৭০টি ট্যাংক। কাতারে কাতারে শুধুই পড়েছিল পাকিস্তানি ট্যাংকের ধ্বংসাবশেষ। এলাকার নামই দেয়া হয়েছিল প্যাটন নগর। লেফট্যানেন্ট জেনারেল হরবক্স সিংয়ের এই মারাত্মক পরিকল্পনার কথা আজও বলা হয় বিশ্বের সামরিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে। কোলকাতা ২৪

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: