সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫৯ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রত্যেক জেলায় রেললাইন স্থাপন করা হবে: পরিকল্পনামন্ত্রী

154294_1নিউজ ডেস্ক: দেশের প্রত্যেকটি জেলায় রেললাইন স্থাপন করা হবে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার বিকেলে দশম জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশনে প্রশ্নোত্তরপর্বে সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের এক সম্পূরক প্রশ্নের জবাবে জানান তিনি।

এর আগে বিকেল ৫ টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়।
পরিকল্পনা মন্ত্রী বলেন, দেশের প্রতিটি জেলাকে রেল যোগাযোগের আওতায় আনার পরিকল্পনা রয়েছে সরকারের। যেসব জেলায় রেললাইন নেই, সেসব জেলায় নতুন রেললাইন স্থাপন করা হবে।
‘আর যেসব জেলায় রেললাইন আছে, সেসব লাইন সংস্কার করা হবে। যা এখন অনেকেরই দাবি।’

সংরক্ষিত মহিলা আসনের সদস্য দিলারা বেগমের এক প্রশ্নের জবাবে পরিকল্পনা মন্ত্রী জানান, রাজনৈতিক ক্ষমতায়নে নারী অংশগ্রহণের মান হিসেবে বিশ্বের মধ্যে বাংলাদেশ অষ্টম স্থানে রয়েছে। বাংলাদেশ জেন্ডার সংশ্লিষ্ট এমডিজি লক্ষ্যমাত্রা অর্জনে বিশ্বে প্রথম স্থান অধিকার করেছে। বিশ্বে অর্থনৈতিক ফোরামের ‘গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট ২০১৫’ অনুযায়ী ১৪৫টি দেমের মধ্যে বাংলাদেশের অবস্থান ৬৪তম যা গত কয়েক বছরে ১৭ ধাপ এগিয়েছে।

মোস্তফা কামাল বলেন, আওয়ামী লীগ যখনই ক্ষতায় এসেছে তখনই নারী সমাজের উন্নয়নে কাজ করেছে। এ সরকারই সর্বপ্রথম সামরিক বাহিনীতে অফিসার পদে নারীদের নিয়োগ দেয়া শুরু করে। জাতীয় সংসদের স্পিকার, সুপ্রীম কোর্টের বিচারপতি, ব্যাংকিং সেক্টরের উচ্চপদ এবং রাষ্ট্রদূত হিসেবে নারী নিয়োগের পাশাপাশি নির্যাতিত নারীদের সুবিচারের জন্য নারী পুলিশ পরিচালিত থানা স্থাপনের কাজও শুরু করা হয়।

একেএম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দারিদ্র বিমোচনে বর্তমান সরকারের মধ্যমেয়াদী ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা রয়েছে। এর অংশ হিসেবে চলতি অর্থবছরের (২০১৬-১৭) বাজেটে সামাজিক নিরাপত্তা ও ক্ষমতায়ন কর্মসূচিতে ৪৫ হাজার ২৩০ কোটি টাকা বরাদ্দ রাকা হয়েছে যা বাজেটের ১৩ দশমিক ২৮ শতাংশ।

এছাড়াও এই অর্থবছরে অতি দরিদ্রদের কর্মসংস্থানের জন্য আরো ১৬৫০ কোটি টাকা থোক বরাদ্দ রাখা হয়েছে। এ সব পরিকল্পনা দেশের দরিদ্র জনগোষ্ঠীকে দারিদ্রের বেড়াজাল থেকে বের করতে সহায়তা করবে বলে জানান তিনি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: