সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ওমরা পালনের সময় ১০ মাস করার প্রস্তাব

omrah-top20160924160921নিউজ ডেস্ক:
হজ ও ওমরা আদায় করা আল্লাহ তাআলার নির্দেশ। হজের জন্য সময় (৯-১৩ জিলহজ) নির্ধারিত থাকলেও এ পাঁচ দিন ব্যতীত সারা বছরই ওমরা আদায় করা যায়। কিন্তু সৌদি আরবের বাইরে দেশগুলোর জন্য বর্তমানে বছরে ৮ মাস ওমরা কারার অনুমতি চালু রয়েছে।

সৌদি আরবের স্থানীয় গণমাধ্যমের বরাতে জানা যায়, বর্তমানে ওমরার সময় ৮ মাস থেকে বৃদ্ধি করে ১০ মাস করার প্রস্তাব বিবেচনা করা হচ্ছে। খবর আরব নিউজ।

বর্তমানে আরবি সফর মাস থেকে শুরু করে রমজান মাস পর্যন্ত সমগ্র বিশ্ব থেকে মানুষ ওমরা পালনে পবিত্র নগরী মক্কায় এবং মসজিদে নববি জিয়ারতে যেতে পারেন।

সুত্র আরো জানায়, হজের মাসের পরের মাস ‘মহররম’ ও রমজান পরবর্তী ‘শাওয়াল’ মাসকে বিশ্ববাসীর জন্য ওমরার মৌসুমের সঙ্গে যুক্ত করার চিন্তাভাবনা চলছে। বর্তমানে সফর থেকে রমজান পর্যন্ত ওমরা ভিসার অনুমোদন রয়েছে।

ওমরার সময় ১০ মাসের প্রস্তাবনায় ওমরা ও হজযাত্রী ৮ থেকে ৩০ মিলিয়ন উন্নীত করা সম্ভব, যা সৌদি আরবের ২০৩০ সাল নাগাদ উন্নয়ন কার্যক্রমের প্রস্তাবের সঙ্গে সঙ্গতিপূর্ণ।

সৌদি আরবের ভিশন-২০৩০ এর মধ্যে ওমরা, হজ ও দর্শনার্থীদের জন্য পবিত্র নগরী মক্কার দৃষ্টিনন্দন স্থাপনা তৈরি, মসজিদে হারামের সম্প্রসারণ, ঐতিহাসিক স্থাপনা ও জাদুঘর স্থাপন সমৃদ্ধ করার পরিকল্পনাও রয়েছে।

পরিকল্পনা অনুসারে বিশ্বের সবচেয়ে বড় ইসলামী জাদুঘর প্রতিষ্ঠা, ইসলামের ইতিহাস ও ঐতিহ্যকে সমৃদ্ধ করার লক্ষ্যে বিভিন্ন ডকুমেন্টারি স্থাপন করা হবে।

তাছাড়া মক্কা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) উদ্যোগে হজ ও ওমরার মাধ্যমে মক্কায় ব্যবসার খাতকে আরো সম্প্রসারণের রোড বাস্তবায়নে এক কর্মশালার আয়োজন করা হয়েছে।

এমসিসিআইর সভাপতি মাহির জামাল বলেন, সমগ্র বিশ্বের ২৩ শতাংশ মুসলমান তথা ১.৬২ বিলিয়ন মুসলমানের জন্য মক্কায় মেগা প্রকল্প বাস্তবায়ন করা হবে।

ওমরার সময় ১০ মাস করতে এবং হজ ও ওমরাকারীর সংখ্যা ৮ থেকে ৩০ মিলিয়নে প্রত্যাশিত বৃদ্ধির লক্ষ্যে সৌদি আরবের বিজ্ঞ নেতৃত্বকে অনুরোধ করেন তিনি।

হজ ও ওমরা পালনকারীদের বিভিন্ন সুযোগ-সুবিধাসহ হজ সংক্রান্ত নেয়া সকল প্রকল্প বাস্তবায়নের আশাবাদ ব্যক্ত করেন।

ওমরার সময় বৃদ্ধি করলে বিশ্ব মুসলিম উপকারের পাশাপাশি সুষ্ঠু, সুন্দর ও নিরাপদ ওমরা ও হজপালনে সহায়ক হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: