সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৩৯ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শ্বাসরুদ্ধকর ম্যাচে টাইগারদের দুর্দান্ত জয়

taskin20160925223817

খেলাধুলা ডেস্ক:
ম্যাচ এতটা কঠিন হবে কে ভেবেছিল! ২৬৬ রানের লক্ষ্যে খেলতে নেমে ম্যাচকে একেবারে নিজেদের হাতের মুঠোয় নিয়ে ফেলেছিলো আফগানিস্তান। অবশেষে আফগানদের হাতের মুঠো থেকে ম্যাচটা বের করে আনলেন সাকিব-তাইজুল-মাশরাফি এবং তাসকিন আহমেদ। শ্বাসরূদ্ধকর একটি জয় উপহার দিলেন তারা বাংলাদেশকে।

শ্বাসরুদ্ধকর এ ম্যাচে সফরকারি আফগানিস্তানকে ৭ রানা হারালো বাংলাদেশ।

র্দীঘ দিন পর একদিনের আন্তর্জাতিক ম্যাচের বাহিরে থাকায় তার ফলটা আজ ভালো ভাবেই অনুভব করতে হলো টাইগারদের। ১০ মাসেরও বেশি সময় ধরে না খেলায় আজ যেন ছন্দহীন ভাবে আফগানদের সাথে লড়াই করেছে মাশরাফিরা।

একের পর একে ক্যাচ ও ফ্লিডিং মিস যেন পরাজয়ের দিকে টেনে নিয়ে যাচ্ছলো তাদের। তবে শেষ ওভারে তাসকিনের দুর্দান্ত বোলিংটা জয়ের লক্ষে নিয়ে যায় টাইগারদের।

প্রথমবারের মতো দ্বিপাক্ষী সিরিজ খেলতে আসা আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে আজ মাঠে নামবে বাংলাদেশ। টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ২৬৫ রান করে স্বাগতিকরা।

২৬৬ রানের চ্যালেঞ্জিং টার্গেটটিকে বেশ সর্তক ভাববে টপকানোর চেষ্টা করেছে সফরকারীরা। শেষ পর্যন্ত সব উইকেট হারিয়ে ৭ রানের হার মানতে হয় তাদের।

আফগানদের হয়ে ইনিংস শুরু করেন মোহাম্মদ শাহজাদ এবং সাবির নুরি। আর বাংলাদেশের হয়ে বোলিং শুরু করেন টাইগার দলপতি মাশরাফি। ইনিংসের দ্বিতীয় ওভার করেন সদ্য আইসিসির বোলিং অ্যাকশন বৈধতা প্রাপ্ত তরুণ পেসার তাসকিন।

নিজের প্রথম ওভারেই মোহাম্মদ শাহজাদের উইকেটটি পেতে পারতো এই পেসার। কিন্তু সেটি লুফে নিতে ব্যর্থ হন ইমরুল কায়েস। তবে ইনিংসের সপ্তম ওভারের শেষ বলে মাশরাফিকে মোকাবেলা করতে গিয়ে মুশফিকের তালুবন্দি হন মোহাম্মদ শাহজাদ।

প্যাভিলিয়নে ফেরার আগে ২১ বলে তিনি করেন ৩১ রান। তার ইনিংসে ছিল চারটি চার আর একটি ছক্কার মার। পরের ওভারে আক্রমণে আসেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এসেই নিজের জাত চিনিয়ে দেন এই বিশ্বসেরা। এলবির ফাঁদে ফেলে দলের দ্বিতীয় উইকেটে তুলে নেন আরেক ওপেনার সাবির নুরিকে। আর এই উইকেটের মধ্যদিয়ে দেশের হয় সব ফর্মেটে সবচেয়ে বেশি উইকেট শিকারি বনে যান তিনি।

রোববার মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে দিন-রাত্রির এ ম্যাচটি শুরু হয় দুপুর আড়াইটায়। খেলাটি সরাসরি সম্প্রচার করছে গাজি টিভি ও বিটিভি।
টাইগারদের হয়ে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় টাইগারদের ওপেনিং জুটি। শুরুতে সৌম্য সরকারের উইকেট হারিয়ে কিছুটা বিপদে পড়ে যায় বাংলাদেশ। এরপর তামিম ইকবাল ও ইমরুল কায়েসের ব্যাটে ভর করে ভালোই এগুচ্ছিল টাইগাররা।

তামিম আর ইমরুল মিলে গড়েন ৮৩ রানের দারুণ এক জুটি। ৫৩ বলে ৩৭ রান করে আউট হয়ে যান ইমরুল। এদিকে মাত্র ২০ রানের জন্য ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরিটা করতে পারলেন না বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। মিরওয়াইজ আশরাফের বলে নাভিন-উল হাসানের হাতে তালু বন্ধি হয়ে ৮০ রান করে প্যাভিলিয়নে ফিরতে হয় তাকে।

তামিমের বিদায়টা দলকে অনূভব করতে দেননি মাহমুদউল্লাহ-সাকিব। ক্যারিয়ারের ১৫তম হাফ সেঞ্চুরি করে বিদায়নেন দেশ সেরা ব্যাটসম্যান মাহমুদউল্লাহ। ৭৪ বলে ৫টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৬২ রান করে আউট হয়ে যান তিনি।

এদিন খুব একটা ভালো করতে পারেননি জাতীয় দলের উইকেটকিপার- ব্যাটসম্যান মুশফিকুর রহীম। মাত্র ৩ রান করে সন্তুষ্ট থাকতে হয় তাঁকে।

অপরদিকে আফগানদের পক্ষে সর্বচ্চো ৪ উইকেট সংগ্রহ করে দৌলত জাদরান। এতে ১০ ওভারে তার খরচ করতে হয় ৭৩ রান। এছাড়াও মোহাম্মদ নবী ও রশিদ খান নেনে দুইটি করে এবং নাভিনুল হক ও মীরওয়েজ আশরাফ নেন একটি করে উইকেট।

এর আগে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র দুইবার দেখা হয়েছিলো এই দুই দলের। সেখানে ফলাফল ১-১। ২০১৪ সালের এশিয়া কাপে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে প্রথম দেখায় বাংলাদেশকে ৩২ রানে হারিয়েছিলো আফগানরা। ২০১৫ বিশ্বকাপে সেই হারের প্রতিশোধ নেয় বাংলাদেশ। অস্ট্রেলিয়ার ক্যানবেরায় অনুষ্ঠিত সেই ম্যাচে টাইগারদের জয়ে ১০৫ রানের।

বাংলাদেশ একাদশ:
তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তাইজুল ইসলাম, রুবেল হোসেন ও তাসকিন তাসকিন।

আফগানিস্তান দল:
আসগর স্টানিকজাই (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ (উইকেটরক্ষক), রহমত শাহ, মীরওয়েজ আশরাফ, দৌলত জাদরান, সামিউল্লাহ শেনওয়ারি, মোহাম্মদ নবী, রশিদ খান, হাসমতউল্লাহ শাইদি, ফরিদ আহমেদ, আমির হামজা, নাজিবুল্লাহ জাদরান, নওরোজ মঙ্গল, নাভিনুল হক, করিম জানাত, সাব্বির নুরি, ও ইহসানউল্লাহ জানাত।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: