সর্বশেষ আপডেট : ৫৬ মিনিট ৩ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রাজনীতির বাইরে অন্যরকম এক বন্ধুত্ব

33008_bushআন্তর্জাতিক ডেস্ক:
রাজনীতিতে দ্বন্দ্ব আছে, থাকবে। কিন্তু বন্ধুত্ব! রাজনীতির সঙ্গে বন্ধুত্বের সংঘাত নেই। তারই অনন্য এক দৃষ্টান্ত স্থাপন করলেন মার্কিন রাজনীতির দু’মেরুর দুই ব্যক্তিত্ব। একজন সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। অন্যজন বর্তমান ফার্স্ট লেডি মিশেল ওবামা।

শনিবার তারা ন্যাশনাল মিউজিয়াম অব আফ্রিকান-আমেরিকান হিস্টরি অ্যান্ড কালচার-এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন। সেখানে প্রচ- মিশুক হয়ে ওঠেন বুশ-মিশেল ওবামা। মিশেল এক পর্যায়ে সাবেক প্রেসিডেন্ট বুশকে আলিঙ্গন করেন। তখন জর্জ ডব্লিউ বুশের ডানে দাঁড়ানো সাবেক ফার্স্ট লেডি লরা বুশ হাততালি দিচ্ছেন। মিশেল ওবামার বাম পাশ থেকে এগিয়ে যান প্রেসিডেন্ট বারাক ওবামা। সঙ্গে সঙ্গে ক্যামেরার আলোতে যেন ঝলসে ওঠেন তারা। মুহূর্তেই এ ছবি ছড়িয়ে পড়ে বিশ্বময়। ওই অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, সাবেক ফার্স্টলেডি লরা বুশ, বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা, ফার্স্টলেডি মিশেল ওবামা।

উল্লেখ্য, ওই জাদুঘরটি তৈরিতে আইন প্রণয়নে স্বাক্ষর করেছিলেন জর্জ ডব্লিউ বুশ। আর এর কাজ সম্পন্ন হয়েছে প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে। তাই এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এই দু’ফার্স্ট দম্পতি। অনুষ্ঠানটি যেন যুক্তরাষ্ট্রের ৪৩তম ও ৪৪তম ফার্স্ট দম্পতির একটি পুনর্মিলনীতে পরিণত হয়েছিল। রাজনীতির মঞ্চে তাদের পরিচয় ভিন্ন। কিন্তু বন্ধুত্বের মঞ্চে তারা এক। অনলাইন সিএনএন লিখেছে, গত আট বছর ধরে দেখা গেছে সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ও বর্তমান ফার্স্টলেডি মিশেল ওবামার মধ্যে বন্ধুত্ব ক্রমশ গাঢ় হয়ে উঠছে। সরকারি কোনো অনুষ্ঠানে তাদেরকে দেখা যায় একজন আরেকজনের পাশে বসছেন। তারা মধুর কোন স্মৃতি আওড়ে হাসছেন। একজন আরেকজনের হাত ধরে আছেন। এগুলো বন্ধুত্বের এক নিদর্শন। এর ব্যত্যয় ঘটেনি শনিবারের ওই অনুষ্ঠানে। এরই এক ফাঁকে মিশেল ওবামা উঠে যান। তিনি আলিঙ্গন করেন জর্জ ডব্লিউ বুশ ও তার সহধর্মিনীকে। এর আগে ১২ই জুলাই ডালাসে পুলিশের গুলিতে নিহতদের স্মরণসভায় তাদেরকে দেখা গেছে হাতে হাত রেখে দাঁড়িয়ে আছেন। ২০১৫ সালের ৭ই মার্চ আলাবামায় সেলমায় ঐতিহাসিক সিভিল রাইটসের ৫০ তম বার্ষিকীতে উপস্থিত হয়েছিলেন তারা। সেখানেও তাদের মধ্যকার বন্ধুত্ব প্রকাশ পায়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: