সর্বশেষ আপডেট : ৩৫ মিনিট ১ সেকেন্ড আগে
শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জীবাণু ছড়ায় পরিধেয় বস্ত্র

1474774773লাইফ স্টাইল ডেস্ক: একটি অদ্ভুত ধরনের গবেষণা তথ্য দিয়েছেন বিশেষজ্ঞগণ। এ তথ্যটি বেশ গুরুত্বপূর্ণ এবং একই সাথে বিব্রতকর। আপনি পুরুষ হন আর নারী হন আপনাকে আন্ডারওয়ার বা অন্তর্বাস পরিধান করতে হয়। আপনি জানেন কি আপনার বিশেষ পরিধেয় বস্ত্রটিতে কত জীবাণু থাকে এবং কিভাবে এসব জীবাণু আপনার অন্যান্য পরিধেয় অথবা ব্যবহৃত বস্ত্রে সংক্রমিত হয়। হয়ত শতকরা ১০০ ভাগ মানুষ বলবেন, এ প্রশ্নের উত্তর তাদের জানা নেই।

আমরা যারা চিকিত্সক যারা কারণে অকারণে মানুষকে উপদেশ দিয়ে থাকি তাদেরও হয়তবা এ প্রশ্নের সঠিক জবাব জানা নেই। এবার শুনুন বিশেষজ্ঞগণ কি বলেন। বিশেষজ্ঞগণ বলছেন, একদিন মাত্র আন্ডারওয়ার পরিধানে ১’শ মিলিয়ন ইকলাই নামক ব্যাকটেরিয়া সংক্রমিত হয়। এই একটিমাত্র ব্যাকটেরিয়া আপনার পেটের পীড়া, ডায়রিয়া সংক্রমণের জন্য যথেষ্ট।

বিশেষজ্ঞগণ এই আন্ডারওয়ারের ব্যাকটেরিয়া নিয়ে আরও যে উদ্বেগজনক তথ্য দিয়েছেন তা হচ্ছে বাসায় আপনি যখন ওয়াশিং মেশিনে অন্যান্য কাপড়ের সঙ্গে আপনার আন্ডারওয়ারটি ধৌত করতে দেন তখন এসব জীবাণু অন্যান্য কাপড়েও সংক্রমিত হয়। আর আপনার ওয়াশিং মেশিনটি হয়ে উঠে জীবাণু সংক্রমণের ব্রিডিং গ্রাউন্ড যা সহজে জীবাণুমুক্ত করা যায় না।

তাই বিশেষজ্ঞগণ একদিকে যেমন ব্লিচিং এজেন্ট এবং হট ওয়াটার দিয়ে ওয়াশিং মেশিন জীবাণুমুক্ত করার পরামর্শ দিয়েছেন তেমনি আন্ডারওয়ার পৃথকভাবে গরম পানি ও ব্লিচিং এজেন্ড বা ডিটারজেন্ট দিয়ে ওয়াশ করার কথা বলেছেন। যারা ওয়াশিং মেশিন ছাড়াই বাসার কাপড় হ্যান্ড ওয়াশ করেন তাদেরও একই ধরনের সতর্কতামূলক পদক্ষেপ নিতে হবে।

লেখক : চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: