সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সেরা পেস আক্রমণ নিয়েই আজ মাঠে নামছে বাংলাদেশ

mustafiz-sm20160227144845খেলাধুলা ডেস্ক ::
কাঁধের চোটে দলের বাইরে আছেন মোস্তাফিজুর রহমান। দলের অন্যতম সেরা এই বোলারের অভাব অনুভব করলেও অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা মনে করেন, সেরা পেস আক্রমণ নিয়েই বাংলাদেশ নামছে আফগানিস্তানের বিপক্ষে। আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে বাংলাদেশ ৭ নম্বরে অবস্থান করছে। আফগানিস্তানের বিপক্ষে চলতি সিরিজে দলটিকে হোয়াইটওয়াশ করতে পারলে এবং অক্টোবর থেকে শুরু হওয়া ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিততে পারলেই একধাপ এগিয়ে ৬ নম্বরে উঠে আসবে টাইগাররা। তবে এই র‌্যাংকিংকে একেবারেই পাত্তা দিচ্ছেন না টাইগার কোচ চন্ডিকা হাথুরুসিংহে ও অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। হাথুরুসিংহের অভিমত, র‌্যাংকিং এমন কোন বিষয় না যা নিয়ে ভাবার কিছু আছে। র‌্যাংকিং খেলারই একটি অংশ। ভাল করতে পারলেই যার উন্নতি হয় এবং খারাপ খেললে যার অবনতির বিষয়টি এসে যায়। আমরা আসলে ইংল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে ছয়টি ওয়ানডে জয় নিয়ে ভাবছি।

আর মাশরাফি চোখে, এটা নিয়ে আমি আসলে কখনও চিন্তাই করিনি। পয়েন্ট টেবিলে এখন যেখানে আছি দেড় বছর আগে জানতাম না যে এখানে থাকবো। অতএব আমার কাছে মনে হয় না যে এটা ভাবার মতো কোন বিষয়।শনিবার দুপুরে বিসিবি সম্মেলন কক্ষে সিরিজপূর্ব সংবাদ সম্মেলনে এমনটিই জানান টাইগার কোচ ও অধিনায়ক।
২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের পেস আক্রমণে ছিলেন মাশরাফি, তাসকিন আহমেদ, রুবেল হোসেন। পরে আল আমিনের জায়গায় দলে ঢুকেছিলেন শফিউল ইসলাম। এই বোলিং আক্রমণ নিয়েই বাংলাদেশ পেয়েছিল সাফল্য। এবার আফগানিস্তান সিরিজেও একই আক্রমণ। শনিবার সিরিজ-পূর্ব সংবাদ সম্মেলনে মাশরাফি জানালেন, বোলিং আক্রমণ নিয়ে তাঁর ভাবনার কথা, আমরা সর্বশেষ বিশ্বকাপ যখন খেলেছিলাম আমাদের এই আক্রমণই ছিল। সত্যি বলতে আমরা ফিজকে মিস করব। তবে আমরা যারা আছি তাদেরও প্রমাণ করার একটা সুযোগ থাকছে। যারা বাইরে ছিল এবার তারা নিজেদের প্রমাণ করার সুযোগ পাচ্ছে। আর এখন ওয়ানডেতে আমাদের পেস বোলারদের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা। আমি মনে করি আমাদের সেরা আক্রমণই আছে। ওয়ানডেতে দুই দলের সাক্ষাতে ১-১ সমতা থাকলেও এবার এগিয়ে প্রত্যাশা বাংলাদেশের। ঐতিহ্য ও শক্তিমত্তায় এগিয়ে থাকলেও মাশরাফিকে ভাবাচ্ছে প্রায় এক বছর ওয়ানডে না খেলার বিষয়টি, এটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ সিরিজ। আমরা গত এক বছরে কোনো ওয়ানডে খেলেনি। এখন একটা সিরিজ খেলতে নামছি। তা ছাড়া আফগানিস্তানও এখন খুব ভালো করছে। সব দিক দিয়েই সিরিজটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ।

আফগানিস্তান সিরিজের প্রথম দুই ওয়ানডেতে রাখা হয়নি আল আমিনকে। আরাফাত সানি নেই আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজের ওয়ানডে পুলেই। গত কিছুদিনে বাংলাদেশ দলের অপরিহার্য হয়ে ওঠা এই দুই বোলারকে দলে না রাখার ব্যাখ্যা দিলেন চন্ডিকা হাথুরুসিংহে। দুদিন আগে নির্বেচকেরা জানিয়েছিলেন, ফিটনেস ও ফিল্ডিংয়ের কারণে আল আমিনকে রাখা হয়নি দলে। এ নিয়ে নানা আলোচনা-সমালোচনা চারদিকে। বাংলাদেশ কোচ হাথুরুসিংহে আজ সংবাদ সম্মেলনে যে ব্যাখ্যা দিলেন তাতে অবশ্য আশা খুঁজে পেতে পারেন আল আমিন, দলে নেই মানে এই না যে, সে ফুরিয়ে গেছে। যদি অন্য কোনো দলের বিপক্ষে আমরা খেলতাম তাহলে ছবিটা অন্যরকম হতে পারত। অধিনায়ককে সেরা বৈচিত্র্যময় আক্রমণটাই দিচ্ছি। ও অতীতে অনেক ভালো করেছে। শফিউল ফিট থাকলে সেও অন্যদের মতো ভালো বোলার। আমরা দুটি ম্যাচের জন্য তাকে নিয়েছি, দেখতে চাই সে (শফিউল) কেমন করে। ৬ সেপ্টেম্বর দেওয়া আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে ২০ জনের ওয়ানডে পুলে রাখা হয়নি সানিকে। কাল তাসকিনের সঙ্গে বোলিং অ্যাকশন পরীক্ষায় উতরে গেছেন এই বাঁহাতি স্পিনার। সানির জায়গায় অবশ্য আগেই দলে সুযোগ পেয়েছেন আরেক বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম।সানিকে দলে না রেখে তাইজুলকে নেওয়ার কারণটা বললেন কোচ, ‘আরাফাত সানি ভালো করছিল বলে তাইজুল সুযোগ পায়নি। যখনই সে (তাইজুল) খেলেছে ভালো করেছে। আমি আশাবাদী আরাফাত (সানি) যেভাবে খেলত, তাইজুলও সেটি করবে বা তার চেয়েও ভালো করবে। আর তাসকিনের চেয়ে আরাফাতের সমস্যাটা ভিন্ন। তাকে তাসকিনের চেয়ে বেশি অ্যাকশন বদলাতে হয়েছে। আমরা চাই ও প্রথম শ্রেণির ক্রিকেট খেলুক। নতুন অ্যাকশনের সঙ্গে অভ্যস্ত হোক। আমরা তার ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্স মূল্যায়ন করব।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: