সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩১ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

উভয় সংকটে কাশ্মিরের সাংবাদিকরা

ba72a84c90cb121e3c56c3a5ab97ea5f-57b46e8a6b5fb-550x309-350x197আন্তর্জাতিক ডেস্ক: চলমান সহিংসতার মধ্যে ভারতের জম্মু-কাশ্মির অঞ্চলের সাংবাদিকরা পড়েছেন উভয় সংকটে। জনরোষ ও পুলিশের হয়রানিতে সেখানকার সাংবাদিকতা এক রকম হুমকির মুখেই পড়েছে। বিভিন্ন মিডিয়ার সংবাদকর্মীরা খবর সংগ্রহ করতে গেলে জনগণ কোন পক্ষের দালাল বলে সাংবাদিকদের মারধর করছে, অন্যদিকে সঠিক খবর প্রচার না করে উস্কানিমূলক খবর প্রচারের দায়ে পুলিশও নানান ধরণের হয়রানি করছে বলে অভিযোগ উঠেছে। এ মাসের ৩ তারিখ কাশ্মিরের সব ফটো সাংবাদিকরা এর বিরুদ্ধে একটি সমাবেশও করেছে।

সম্প্রতি কাশ্মিরের উরি সেনা ঘাঁটিতে সন্ত্রাসী হামলার পর ২০ সেপ্টেম্বর আনিস আনসারি নামের এক সাংবাদিক খবর সংগ্রহ করে ফেরার পথে জনরোষে পড়েন এবং তাদের গাড়ি উদ্দেশ্য করে ইট-পাটকেল ছুড়লে আনিস আহত হন। এ মাসের ৪ তারিখে কাশ্মিরে আন্দোলনকারীদের একটি র‌্যালির খবর সংগ্রেহে গেলে ৪ জন সাংবাদিক লাঞ্ছনার শিকার হন। গতমাসে ৮ তারিখে আন্দোলনকারীদের ছবি তুলতে গেলে এক ফটোসাংবাদিক পুলিশের দ্বারা লাঞ্ছিত হন। জ্যোষ্ঠ সাংবাদিক ফারুক জাবেদ খান বলেন, ‘আমরা সহিংসতা বাড়াচ্ছি কথাটি মোটেও ঠিক না, আমরা যাওয়ার আগেই এলাকায় দাঙ্গা শুরু হয়েছিল।

জুলাই মাসের ১০ তারিখ ৩ জন সাংবাদিক দাঙ্গায় আহত ব্যক্তিদের হাসপাতালে সাক্ষাৎকার নিতে গেলে তারা কথা বলতে রাজি হননি এবং সিআইড’র দালাল ও সরকারি সংবাদ মাধ্যমের কর্মী বলে সবাই চিৎকার করে মারতে এগিয়ে আসে। রাইজিং কাশ্মির ও ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকার সাংবাদিকসহ অন্যান্য সাংবাদিকদের কপালেও একই ভাগ্য জুঁটেছে। তবে এত প্রতিকুলতার মধ্যেও থেমে নেই সাংবাদিকরা। বর্তমানের উত্তপ্ত ঘটনার প্রতি মুহুর্তে খবর না পেলে পাঠক বা দর্শকরাও তো বঞ্চিত হচ্ছেন সঠিক তথ্য পাওয়া থেকে। সেজন্যই জীবনের ঝুঁকি নিয়ে সাংবাদিকরা প্রতিনিয়তই খবর সংগ্রহ করে যাচ্ছেন। সূত্রঃ দ্য হুট

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: