সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৩৬ সেকেন্ড আগে
রবিবার, ৩০ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৭ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘কানাডা থেকে নূরকে বহিষ্কারের খবরের সত্যতা মেলেনি’

full_1096438675_1474704942নিউজ ডেস্ক: আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, রাজনৈতিক আশ্রয় বাতিল করে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে কানাডা থেকে বহিষ্কারের খবরের সত্যতা পাওয়া যায়নি।

শনিবার সচিবালয়ের নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা জানান। মন্ত্রী বলেন, “বাংলাদেশের পত্রিকাগুলোতে এ রকম খবর পাওয়ার পরে আমাকে নিউ ইয়র্ক থেকে পররাষ্ট্রমন্ত্রী ফোন করেছিলেন।

“আমাদের ‍দুজনের আলোচনার প্রেক্ষিতে এই খবরটার সত্যতা জানতে কানাডায় বাংলাদেশের হাই কমিশনের সঙ্গে যোগাযোগ করি এবং সেখানকার হাই কমিশনার জানান, এই সংবাদটি সর্বৈব অসত্য। তিনি তার জায়গা থেকে কনফার্ম করেছেন এটার কোনো সত্যতা মেলেনি।”

আনিসুল বলেন, কানাডায় বাংলাদেশের হাই কমিশনার ওই দেশের সাংবাদিকদের পাশাপাশি নূর চৌধুরীর আইনজীবীর সঙ্গেও যোগাযোগ করেছেন।

এছাড়া কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাংলাদেশ ডেস্কেও হাই কমিশনের পক্ষ থেকে যোগাযোগ করে ওই সংবাদের কোনো সত্যতা পাওয়া যায়নি বলেও জানান আইনমন্ত্রী।

পঁচাত্তরে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধুকে হত‌্যার পর পালিয়ে যাওয়া নূর চৌধুরী কানাডার টরন্টোতে রয়েছেন। তার অনুপস্থিতিতে বিচারে তার ফাঁসির রায় হয়।

আইনমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে আমাদের চেষ্টা আগে থেকেই অব্যাহত ছিল। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কানাডা সফরে গিয়ে দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে আবার এ বিষয়ে আলোচনা তুলেছেন।’

আইনমন্ত্রী বলেন, ‘তাদের আলোচনা অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। সে আলোচনার পরিপ্রেক্ষিতেই কীভাবে নূর চৌধুরীকে ফিরিয়ে দেয়া যায়, তা খতিয়ে দেখছে কানাডা সরকার।’

তিনি আরও বলেন, ‘কানাডা মৃত্যুদণ্ডকে সমর্থন করে না এবং এ বিষয়ে তাদের সাংবিধানিক বাধ্যবাধকতা আছে। নূর চৌধুরীকে ফিরিয়ে দেয়ার বিষয়ে কীভাবে তা এড়ানো যায়, তাও তারা খতিয়ে দেখছে বলে প্রধানমন্ত্রীকে জানিয়েছেন।’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১২ খুনির একজন সাবেক সেনা কর্মকর্তা নূর চৌধুরী। ১৯৭৫ সালের নভেম্বরে তিনি দেশ ত্যাগ করেন।

fakhrul_islam

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: