সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ২৮ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘ক্ষমা করে দাও হে নদী, আজ নাও আমাদের পুষ্প সম্মান…’

SONY DSC

SONY DSC

‘করেছি অনেক অবিচার, অনেক অপমান / ক্ষমা করে দাও হে নদী / আজ নাও আমাদের পুস্প সম্মান…।’ রোববার বিশ্ব নদী দিবসকে সামনে রেখে শুক্রবার সকালে সিলেটে আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠন অঙ্গীকার বাংলাদেশ ‘নদীর কাছে ক্ষমাপ্রার্থনা’ কর্মসূচি পালন করেছে।

পরিবেশ ও প্রকৃতি সংরক্ষণ মনোভাবাপন্ন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষজন সমবেত হয়ে শুক্রবার সকাল সাড়ে ১০টায় নগরের কিনব্রিজ এলাকায় সুরমা নদীতে পুষ্প নিবেদন করে এভাবেই নদীর কাছে ক্ষমাপ্রার্থনা করেন। কর্মসূচির সমন্বয়কারী অঙ্গীকার বাংলাদেশের সমন্বয়ক মইনুদ্দিন আহমদ জালাল সুরমা নদীতে পুষ্পার্ঘ অর্পণ করে নদীর কাছে ক্ষমাপ্রার্থনা অনুষ্ঠান সঞ্চালনা করেন। এ সময় বিশেষ প্রচারপত্র পাঠ করা হয়।

প্রচারপত্রে বলা হয়, ‘পৃথিবীজুড়ে যে নদী হাজার হাজার বছর ধরে মানব সভ্যতা গড়ে তোলার জন্য অবিরত অবদান রেখে চলেছে, সেই নদীর উপর আমরা মানবজাতি অবিবেচক, অকৃতজ্ঞ ও নিষ্ঠুরের মতো বর্বর আচরণ করে চলেছি। লোভী মানুষের দখল, অপরিকল্পিত শিল্পায়ন ও কৃষিক্ষেত্রের কীটনাশকের ভয়ংকর দূষণ এবং নদীর প্রবাহে নানা কৃত্রিম অবরোধ সৃষ্টি করে আমরা নদ-নদীসমূহকে হত্যার আয়োজনে নির্বিচারভাবে মত্ত। নদীর কাছে তাই এই ক্ষমাপ্রার্থনা ও পুষ্পাঞ্জলি নিবেদন।’

সুরমা নদীতে পুষ্পার্ঘ অর্পণ করে ক্ষমাপ্রার্থনার অনুষ্ঠানে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সহসভাপতি এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাজিয়া চৌধুরী, সিলেট সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক আঞ্জুমান আরা বেগম, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের কাউন্সিলিং সাইক্লোজিস্ট ফজিলাতুন নেসা, নাগরিক মৈত্রীর আহবায়ক সমর বিজয় সী শেখর, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিলেটের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সুমন, সুরমা রিভার কিপার আবদুল করিম কিম, এডভোকেট গোলাম রাজ্জাক চোধুরী, এডভোটেক মোঃ আজিজুর রহমান, এডভোকেট ফজলুর রহমান শিপু, এডভোকেট সৈয়দ কাওসার আহমদ, সরকারি মহিলা কলেজের সাবেক ভিপি রেহানা পারভিন রেনু, যুব ইউনিয়ন সিলেটের সভাপতি খায়রুল হাসান, খেলাঘর আসর সিলেট জেলার সাধারণ সম্পাদক তপন চৌধুরী টুটুল, নগরনাটের সভাপতি অরূপ বাউল, যুব ইউনিয়নের সাধারন সম্পাদক বজলুল হালিম বিদ্রোহী আবির, মুক্তমন খেলাঘর আসরের সভাপতি বিধান দেব চয়ন, ছাতক ডিগ্রি কলেজের প্রভাষক মুজিবুর রহমান, নগর নাট এর উজ্জল চক্রবর্তী ও অঙ্গীকার বাংলাদেশ সিলেটের সদস্য জামিল আহমদ একাত্ম হন।

নগর দিয়ে প্রবাহমান সুরমা ছাড়াও সিলেটের গ্রাম এলাকা দিয়ে প্রবাহমান সুরমা নদীর আরেক শাখা নদী বিশ্বনাথের বাসিয়া নদীতীরে পুষ্পার্ঘ নিবেদন কর্মসূচি পালিত হয়। গতকাল দুপুর ১২ টায় বিশ্বনাথ উপজেলা সদরে বাসিয়া সেতু এলাকায় আন্তর্জাতিক নদী বিষয়ক সংগঠন ‘সুরমা রিভার ওয়াটারকিপার’ ও অঙ্গীকার বাংলাদেশ যৌথভাবে বাসিয়া নদীতে ফুলের পাপড়ি ফেলে ‘নদীকে পুষ্প সম্মাননা’ জানায়। পরে ‘বাসিয়া নদী ঐক্য পরিষদ’ এর আহবায়ক ফজল খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সুরমা রিভার ওয়াটারকিপার আবদুল করিম কিম, সংবাদকর্মী প্রত্যূষ তালুকদার, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সিলেটের সংগঠক বদরুল ইসলাম চৌধুরী, বাসিয়া নদী ঐক্য পরিষদ-এর যুগ্ম আহবায়ক মাহবুব আলম ও শামসুল ইসলাম বক্তব্য দেন। -বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: