সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৪৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তথ্যের অপব্যবহার রুখতে কী করবেন ইয়াহু গ্রাহকরা?

89336478

89336478

তথ্য প্রযুক্তি ডেস্ক: হ্যাক হয়েছে প্রায় ৫০ কোটি ইয়াহু অ্যাকাউন্ট। বিবৃতি দিয়ে ঘটনার সত্যতা স্বীকার করেছে সংশ্লিষ্টরা। আপনিও যদি ইয়াহু অ্যাকাউন্ট ব্যবহার করেন তাহলে বেশ কয়েকটি সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। কেননা, হ্যাকাররা বিভিন্ন উপায়ে আপনার অ্যাকাউন্ট হ্যাক করে তার অপব্যবহার করতে পারে।

ইয়াহু-র চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার বব লর্ড জানিয়েছেন, হ্যাকাররা মূলত যে অ্যাকাউন্টগুলো হ্যাক করেছে তার থেকে নাম, মোবাইল নম্বর, ঠিকানা, মেল অ্যাড্রেস, জন্ম তারিখ, এবং পাসওয়ার্ড সংক্রান্ত তথ্য চুরি করেছে।

সবচেয়ে চিন্তার বিষয় হল, এই অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ফলে কি কোন আর্থিক লেনদেনের তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা রয়েছে? ইয়াহু কর্তৃপক্ষ এখনও এই বিষয়টি নিয়ে কিছু বলেনি। তবে তদন্ত চলছে বলে অবহিত করেছে।

ইয়াহু কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ক্রেডিট বা ডেবিট কার্ড বর্তমানে কি অবস্থায় রয়েছে তা অনুসন্ধান করে দেখে নেওয়ার প্রয়োজন রয়েছে। তবে যে সমস্ত তথ্য আপনার ইয়াহু অ্যাকাউন্ট থেকে চুরি হয়েছে তা ব্যবহার করে হ্যাকাররা অন্য কোন নতুন অ্যাকাউন্ট খুলতে পারে। তাই সাবধান থাকুন।

কিভাবে জানবেন আপনার অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে? যে সমস্ত অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে ইয়াহু কর্তৃপক্ষ তাদের প্রত্যেককে মেল করে এই তথ্য জানিয়েছে ইতোমধ্যেই। এর বাইরে অন্য কোন মেল -এ গিয়ে থাকলে তা হ্যাকারদের অ্যাকাউন্ট থেকে পাঠানো হয়েছে বুঝতে হবে।

এছাড়া মেলের মধ্যে যদি কোন প্রকার নির্দেশমূলক মেল আসে তাও এড়িয়ে চলা উচিৎ বলে ইয়াহুর পক্ষ থেকে জানানো হয়েছে। এই অবস্থায় যা করা উচিৎ অ্যাকাউন্ট হ্যাক সংক্রান্ত কোন মেল যদি ইয়াহু কর্তৃপক্ষের থেকে আপনি পেয়ে থাকেন তাহলে সঙ্গে সঙ্গে পাসওয়ার্ড বদলে ফেলুন।

ইয়াহু-র পক্ষ থেকে আরও জানানো হয়েছে যারা ২০১৪ সাল থেকে এখনও পর্যন্ত একবারও পাসওয়ার্ড বদলাননি তারাও সুরক্ষার কথা মাথায় রেখে পাসওয়ার্ড বদলে নিতে পারেন।

এছাড়াও বিস্তারিত তথ্যের জন্য ইয়াহু তাদের ওয়েব সাইটে বিভিন্ন প্রশ্ন এবং তার উত্তর দিয়ে রেখেছে। প্রয়োজনে সেখান থেকেও সাহায্য নিতে পারেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: