সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ০ সেকেন্ড আগে
সোমবার, ২৪ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রথম সুযোগেই স্মার্টকার্ড পাচ্ছে বিলুপ্ত ছিটবাসী

full_1089707191_1474604353নিউজ ডেস্ক: কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহল দাশিয়ারছড়ার বাসিন্দারা হাতে পাচ্ছেন স্মার্টকার্ড। ছিটমহল বিনিময়ের এক বছরের মাথায় ভোটার তালিকাভুক্ত হয়েই এ স্মার্টকার্ড পাচ্ছে ছিটমহলবাসী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২ অক্টোবর স্মাটকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করবেন। নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম এ তথ্য জানান।

সিরাজুল ইসলাম আরো বলেন, ‘রাজধানীর অন্তত দুটি ওয়ার্ডে এবং কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহল দাশিয়ারছড়ায় স্মার্টকার্ড বিতরণ শুরুর নীতিগত সিদ্ধান্ত হয়েছে’।

দাশিয়ারছড়ার মানুষ এখন বিভিন্ন নাগরিক সুবিধা পাওয়ার ক্ষেত্রে ১০ ডিজিটের এই স্মার্টকার্ড ব‌্যবহার করতে পারবেন। আগামী বছরের ডিসেম্বরের মধ্যে ভোটারদের হাতে এই কার্ড পৌঁছে দেওয়ার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে ইসি। শুরুতে জটিলতা এড়াতে ঢাকা ও দাশিয়ারছড়ার কাজকে নেওয়া হয়েছে ‘পাইলট প্রকল্প’ হিসাবে।

ইসি সচিব বলেন, ঢাকা মহানগরীর সব জায়গায় একসঙ্গে স্মার্টকার্ড বিতরণ সম্ভব হবে না। তাই আগে পরীক্ষামূলকভাবে দুটি এলাকায় বিতরণ শুরু করে সেই অভিজ্ঞতা পরে কাজে লাগানো হবে।

কুড়িগ্রাম সীমান্ত থেকে প্রায় তিন কিলোমিটার ভেতরে ফুলবাড়ি থানায় ১ হাজার ৬৪৩ একর আয়তনের দাশিয়ারছড়া বাংলাদেশের ভেতরে সর্ববৃহৎ ভারতীয় ছিটমহল হয়ে ছিল ছয় দশকেরও বেশি সময়। আরেক দেশের সীমানার ভেতরে বলে এসব ছিটমহলে হাসপাতাল, বিদ্যুৎ, স্কুল-কলেজ বা বিচার- প্রশাসন ছিল না। মূল ভূখণ্ডে যাতায়াত করতে হলে তাদের দেখাতে হত এলাকার পঞ্চায়েত প্রধানের দেওয়া পরিচয়পত্র।

স্মার্টকার্ড বিতরণের সময় দশ আঙ্গুল ও আইরিশের প্রতিচ্ছবি সংগ্রহ করা হবে। ভোটারদের হাতে থাকা আগের লেমিনেটেড কার্ড জমা দিতে হবে সে সময়।

রংপুরের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মনিরুল ইসলাম জানান, ‘দাশিয়ারছড়ায় ভোটারদের হাতে স্মার্টকার্ড তুলে দেওয়া হবে ৩ অক্টোবর। তারা প্রথমবারের মতো ভোটার হয়েছেন। প্রথম সুযোগেই তারা এ স্মার্টকার্ড হাতে পাচ্ছে।

স্মার্টকার্ড বিরতণ কাজ শুরু করতে প্রয়োজনীয় প্রস্তুতিও তারা নিয়েছেন। প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দীন আহমদ ছাড়াও অন্য চার নির্বাচন কমিশনার ও ইসি সচিব ওই অনুষ্ঠানে থাকবেন।

fakhrul_islam

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: