সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৩৫ সেকেন্ড আগে
শনিবার, ২৭ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভিসা ছাড়াই ১৫৮টি দেশে যাওয়া যায় যে পাসপোর্টে!

full_734937663_1474604790নিউজ ডেস্ক: ১৫৮টি দেশ এক পাসপোর্টে ভ্রমণের সুযোগ থাকলে সেটা কে হাত ছাড়া করতে চাইবে। নিশ্চই চিন্তা করছেন কোন দেশের পাসপোর্ট এত ক্ষমতাধর?

দুটি দেশের পাসপোর্টে ১৫৮টি দেশ ভ্রমণ করতে পারবে ভিসা ছাড়াই। সেই দেশটি দুটি হলো সুইডেন আর জার্মানি।

চলতি বছরে বিশ্বের ১৯৩টি দেশের উপর অর্টন ক্যাপিটালের জরীপে এই তথ্য উঠে এসেছে। এই পাসপোর্ট সুবিধার কারণে সিরিয়া, সোমালিয়ার মত যুদ্ধবিধ্বস্ত দরিদ্র দেশুগুলো থেকে অভিবাসীরা খুব সহজেই দেশ দুটিতে আসতে পারছেন। সুইডেন এবং জার্মানির পাসপোর্টের এত ‘ক্ষমতার’ কারণ বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে তাদের ভিসামুক্ত যাতায়াতের দ্বিপাক্ষিক চুক্তি। এদিক দিয়ে পিছিয়ে আছে মহাশক্তিধর দেশ আমেরিকা। আমেরিকান ভিসা ব্যবহার করে ১৫৫টি দেশে ভিসামুক্ত উপায়ে যাতায়াত করা যায়।

আধুনিক বিশ্বে ভিসামুক্ত প্রবেশাধিকারের বিষয়ে অনেক কথা বলা হচ্ছে। বলা হচ্ছে, পাসপোর্টের ক্ষমতার উপর নির্ভর করে দুই দেশের সম্পর্কের গভীরতা কতটুকু। একটি পাসপোর্টের মেয়াদ মাসের পর মাস থাকতে পারে। সেটাও দুই দেশের সম্পর্কের উপর নির্ভর করে। যেমন, জার্মান নাগরিকরা পেরুতে ভিসা ছাড়া ছয় মাস ভ্রমণের অনুমতি পান। কিন্তু থাইল্যান্ডে মাত্র এক মাসের জন্য এই সুযোগ পান তারা। সুইডিশ নাগরিকরা বিনা ভিসায় ভিয়েতনাম যেতে পারেন। পৃথিবীর মাত্র ২১টি দেশ ভিয়েতনামে ভিসাবিহীন প্রবেশের সুযোগ পেয়ে থাকে।

বাহারাইন এবং লেবাননের মত সন্ত্রাসকবলিত দেশগুলোতেও জার্মান পাসপোর্টধারীরা বিনা ভিসায় যেতে পারেন। আমেরিকা ছাড়া পৃথিবীর আরও ৬৩ দেশ এই সুবিধা ভোগ করে। কিন্তু এখনও পর্যন্ত জার্মানির নাগরিকদের চীন এবং অস্ট্রেলিয়ায় যেতে ভিসার প্রয়োজন পড়ে! চীন মাত্র ১১টি দেশের নাগরিকদের ভিসামুক্ত প্রবেশের অনুমতি দেয়। এদের মধ্যে ফিজি, ইকুয়েডর এবং জাপানের নামও আছে। তবে পাসপোর্টের এই ক্ষমতা খুব ভালভাবেই উপভোগ করেন সুইডিশ আর জার্মানরা। সারাজীবন এতগুলো দেশ ঘুরে শেষ করা যায় তো?

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: