সর্বশেষ আপডেট : ৩৭ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জাপানের গুহায় পৃথিবীর প্রাচীনতম বড়শি আবিষ্কার

fishhook-headingনিউজ ডেস্ক: জাপানের দক্ষিণে একটি দ্বীপে ২৩,০০০ হাজার বছর পুরোনো এক জোড়া মাছ ধরার বড়শি পাওয়া গিয়েছে। আর গবেষকগণ একে বিশ্বের সবচেয়ে প্রাচীনতম বড়শি হিসেবে ধারণা করছেন।

গবেষক দলের প্রধান মাসাকি ফুজিতা বলেন, কয়েক বছর আগে ওকিনাওয়া দ্বীপের দক্ষিণ প্রান্তে সাকিতারি গুহায় আবিষ্কৃত হয় এই বড়শি জোড়া। ফুজিতা এএফপিকে বলেন, “এবং অবশেষে আমরা এর ভূতাত্ত্বিক স্তর গবেষণার মাধ্যমে এই উপসংহারে পৌছেছি যে, এটা ২৩,০০০ বছর তৈরী হয়েছিল।”

fishhook-insideবড়শিগুলো সামুদ্রিক শামুক দ্বারা অর্ধচন্দ্রেরের আকৃতিতে তৈরী করা হয়েছিল যা প্যারোটফিশ কিংবা ঈল ধরার জন্য ব্যবহৃত হয়ে থাকবে। গবেষকগণ জাতীয় বিজ্ঞান একাডেমীর প্রকাশিত জার্নালে বলেন, তিমুর কিংবা প্যাসিফিকে প্রাপ্ত বড়শির তুলনায় এদের বয়স অনেক বেশি। আগের পাওয়া প্রাচীন বড়শিগুলো যথাক্রমে ১৬ হাজার বছর থেকে ১৮ হাজার বছরের পুরোনো ছিলো।

ফুজিতা বলেন, গবেষণায় দেখা গিয়েছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যে সকল উন্নত সামুদ্রিক কৌশলের অস্তিত্বের ধারণা করা হয়েছিল এটা তার থেকেও আগের সৃষ্টি।

তিনি আরোও বলেন, “এটা আশ্চর্য করার মতো বিষয় যে, এখন আমাদের মাছ ধরার যে সকল কৌশল জানা রয়েছে তা প্রাচীন কালেও একই ছিল।” ওই গুহা তে বড়শি ছাড়াও আরও অন্যান্য যন্ত্রপাতি পাওয়া গিয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: