সর্বশেষ আপডেট : ২৯ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

উরি হামলায় উত্তাল ভারতীয় সংবাদ মাধ্যম

9b10f25b89fb406cd5ed77842b04909d_380_681-550x307-1আন্তর্জাতিক ডেস্ক: সম্প্রতি ভারতের কাশ্মির সীমান্তে সন্ত্রাসী হামলায় নিহত হয়েছে ১৯ জন ভারতীয় সেনা সদস্য। পাক-ভারত উত্তেজনার মধ্যে এমন হামলা কেমন প্রভাব ফেলেছে সে দেশের গণমাধ্যমে? অনলাইন মিডিয়া ‘দ্য হুট’ তা-ই আলোকপাত করেছে তাদের এক রিপোর্টে।

গত রোববার জম্মু ও কাশ্মিরের উরিতে এক সেনা ক্যাম্পে সন্ত্রাসীরা হামলা চালালে ১৯ জন ভারতীয় সেনা সদস্য নিহত হয়। ঘটনা প্রকাশ করে প্রায় সব ভারতীয় সংবাদ মাধ্যমই পাকিস্তানকে দায়ী করেছে। সরকারকে কড়া পদক্ষেপ নেওয়ার ব্যাপারেও ইঙ্গিত দিয়েছে সংবাদ মাধ্যমগুলো।

তবে অনলাইন সংবাদ মাধ্যম ঘটনার পর্যালোচনা করে কর্তৃপক্ষকে শান্ত থাকারই পরামর্শ দিচ্ছে। ভারতের সেনা কর্তপক্ষ কর্তৃক হামলাকারী হিসাবে পাকিস্তানি জঙ্গি সংগঠন জয়শ-ই-মোহাম্মদকে দায়ি করার ঘোষণা আসতে না আসতেই ভারতীয় টেলিভিশন চ্যানেলগুলো আগুনে ঘি ঢালতে শুরু করে। ‘ঘুরে দাড়ানোর সময় এসেছে’, ‘শান্তি নয়, যুদ্ধ’, ‘পাকিস্তানকে শিক্ষা দেওয়ার সময় এসেছে’, ‘পরমানু শক্তিধর রাষ্ট্র হয়েও কি আমরা হাত গুটিয়ে বসে থাকব?’- এমন সব মন্তব্য এসেছে টাইমস নাও, ইন্ডিয়া টুডে টিভি, সিএনএন নিউজ ১৮ এবং জি নিউজসহ বিভিন্ন টিভি চ্যানেলে।

ভারতের রাজনৈতিক দলগুলোর ক্ষোভও মিডিয়া প্রচার করছে প্রতিনিয়তি। পরমানু যুদ্ধ সম্পর্কেও অনেকেই মতামত দিয়েছেন ইতোমধ্যে। এক টেলিভিশন চ্যানেলের মন্তব্যে বলা হয়, ‘পাকিস্তান পরমানু শক্তিধর রাষ্ট্র হলেও তারা ভারতের বিরুদ্ধে পরমানু অস্ত্র ব্যবহার করবে কারণ ভারতও পরমানু শক্তিধর রাষ্ট্র এবং পাকিস্তান ভাল করেই জানে ভারত যদি পরমানু ব্যবহার করে তাহলে পাঞ্জাব প্রদেশে আগামী ৮শ বছর কোন শস্যই উৎপাদিত হবে না।’

ভারতের শীর্ষস্থানীয় ইংরেজি পত্রিকাগুলোর মধ্যে দ্য টাইমস অব ইন্ডিয়া, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, হিন্দুস্তান টাইমস এবং দ্য হিন্দু তাদের প্রচারিত খবরে পাকিস্তান সীমান্তে স্বল্প নিরাপত্তা ব্যবস্থাসহ অন্যান্য সাম্ভাব্য সতর্কতাগুলো তুলে ধরেছে। টাইমস অব ইন্ডিয়া উরি হামলা নিয়ে সবচেয়ে বেশি খবর প্রচার করেছে এবং তাদের খবরে বলা হয় ‘ভারতীয় সেনারা পাল্টা হামলার জন্য সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় আছে।’ টাইমস অব ইন্ডিয়া’র অনলাইন সংস্করনের জরিপে দেখা যায় ৬৭ শতাংশ মতামত পড়েছে পাকিস্তান ম“পুষ্ট সন্ত্রাসী হামলার পাল্টা জবাব দেওয়ার সমর্থনে।

তবে টাইমস অব ইন্ডিয়া’র তুলনায় অন্যান্য শীর্ষ সংবাদপত্র যেমন দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, হিন্দুস্তান টাইমস এবং দ্য হিন্দু তাদের খবরে পাল্টা জবাবের চেয়ে সতর্ক পদক্ষেপের ওপর জোর দিয়েছে। এ হামলার পরে পাকিস্তানকে আন্তর্জাতিক অঙ্গন থেকে বিচ্ছিন্ন করতে ভারত সরকারকে পরামর্শ দিয়েছে এ ধরনের সংবাদপত্রগুলো। দ্য হিন্দু তাদের সম্পাদকীয়তে বলে ‘ভারতকে এ পরিস্থিতির কুটনৈতিক মোকাবেলা করতে হবে।’ সূত্রঃ দ্য হুট

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: