সর্বশেষ আপডেট : ৫৩ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গরু চোরাকারবারিদের কারণেই সীমান্তে হত্যাকান্ড ঘটে ডিজি বিজিবি

image-6_205143-550x376নিউজ ডেস্ক:: বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ বলেছেন, গরু চোরাকারবারিদের কারনে সীমান্তে ৯৫ ভাগ হত্যাকান্ড ঘটছে। আন্তর্জাতিক আইন অনুযায়ী ভারতের বিএস এফ এবং আমাদের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি নন লিথেল উইপন ব্যবহার করার কথা। কিন্তু বিএসএফ লিথেল উইপন ব্যবহার করেই সীমান্তে হত্যাকান্ড ঘটাচ্ছে যা উদ্বেগজনক। এখন যে পরিমান গরু আমাদের দেশে উৎপাদন হচ্ছে তাতে আমরা আগামীতে রপ্তানিও করতে পারবো। ভারত সরকারের কাছে তিনি সীমান্তে হত্যা বন্ধের আহবান জানান।

বৃহস্পতিবার সকালে বিজিবির দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় যশোরের রিজিয়ন কার্যালয়ে বাংলাদেশ ও ভারতীয় সাংবাদিকদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে তিনি এসব কথা বলেন।

বিজিবি মহাপরিচালক বলেন, আমরা নন লিথেল উইপন ব্যবহার করে সীমান্তে চোরাকারবারিদের আটক করে আইনের আওতায় আনি। কাউকে গুলি করা হয়না। বিএসএফ এ কান্ড ঘটিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইয়াবা আমাদের দেশের নতুন প্রজন্মের জন্য গত তিন বছর ধরে হুমকি হয়ে দাড়িয়েছে। এগুলো বাইরের দেশ থেকে আসছে। এছাড়া অবৈধ অনুপ্রবেশকারিদের ডাটাবেজ তৈরী করা হচ্ছে।
মানব পাচার প্রসঙ্গে বিজিবি প্রধান বলেন, এ নিয়ে সীমান্ত এলাকায় জনসচেতনতামুলক নানা কার্যক্রম গ্রহণ করা হয়েছে। পাশাপাশি মাদক ও চোরাচালান নিয়েও সচেতনতা বৃদ্ধি করা হচ্ছে। কিভাবে এগুলো কমিয়ে আনা বা বন্ধ করা যায় তা নিয়ে কাজ চলছে।
জাল মুদ্রা পাচার প্রসঙ্গে তিনি বলেন, এ গুলো বাইরে থেকে আসে। জাল মুদ্রায় আমাদের অর্থনীতিতে প্রভাব পড়ে। জাল মুদ্রা পাচার রোধে আন্তর্জাতিক একটি কমিটি রয়েছে। ওই কমিটি এ নিয়ে কাজ করছে।

ল্যান্ড বাউন্ডারি এগ্রিমেন্ট প্রসঙ্গে বিজিবি প্রধান বলেন, দুই দেশের একাধিক সংস্থা কাজ করছে। এটা আইনশৃঙ্খলা বাহিনী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাজ নয়, রাজনৈতিক বিষয় বলে উল্লেখ করেন বিজিবি মহাপরিচালক আজিজ আহমেদ। এসময় যশোর রিজিয়ন কার্যালয়ের রিজিয়ন কমান্ডার মো: খলিলুর রহমানসহ বিজিবির উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: