সর্বশেষ আপডেট : ৪৫ মিনিট ৩৯ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৫ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিরিয়ার ত্রাণ বহরে হামলা চালিয়েছে রুশ বিমান : যুক্তরাষ্ট্র

5_8330আন্তর্জাতিক ডেস্ক ::
প্রাণঘাতী এই হামলা সত্বেও যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সমঝোতার মাধ্যমে বাস্তবায়িত ওই যুদ্ধবিরতিকে রক্ষার চেষ্টা করে যাচ্ছেন কূটনীতিকরা। ১২ সেপ্টেম্বর থেকে ওই যুদ্ধবিরতি শুরু হয়েছিল। ওই হামলায় ৩১ ট্রাক ত্রাণবাহী গাড়িবহরটির ১৮টি ট্রাক পুড়ে ধ্বংস হয়ে যায়।

এটি কূটনীতিকদের প্রচেষ্টায় মরণাঘাত হানার মতো বিষয় হয়ে উঠেছে। যুক্তরাষ্ট্রের দুজন কর্মকর্তা গণমাধ্যমকে মঙ্গলবার জানিয়েছেন, সোমবার রাতে ত্রাণ বহরে হামলার সময় ঘটনাস্থলের উপরে আকাশে দুটি রুশ এসইউ-টোয়েন্টিফোর যুদ্ধবিমান ছিল। এ তথ্যের উৎস হিসেবে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর নাম করে তারা জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতেই রাশিয়াকে দায়ী করা হচ্ছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের অভিযোগ অস্বীকার করেছেন।

জাতিসংঘের সাধারণ অধিবেশন উপলক্ষ্যে নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে উপস্থিত সাংবাদিকদের তিনি বলেন, এই অভিযোগ সমর্থন করার পক্ষে যুক্তরাষ্ট্র প্রশাসনের কাছে ‘কোনো তথ্য নেই’। তিনি বলেন, “এই পরিস্থিতি নিয়ে আমাদের কিছু করার নেই।”

যুক্তরাষ্ট্রের ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বেন রোডস জানিয়েছেন, ‘ব্যাপক এই মানবিক বিপর্যয়ের’ জন্য হোয়াইট হাউজ রাশিয়াকে দায়ী বলে ধরে নিয়েছে। তবে রুশ যুদ্ধবিমানগুলো হামলাটি চালিয়েছে কিনা তা উল্লেখ করেননি তিনি।

এর আগে এই হামলার সঙ্গে তারা বা তাদের সিরীয় মিত্রদের জড়িত থাকার কথা অস্বীকার করে রাশিয়া। দেশটি বলছে, তারা বিশ্বাস করে কোনো বিমান হামলাই চালানো হয়নি এবং ঘটনাস্থলের কোনো ঘটনা থেকেই ত্রাণ বহরটির গাড়িগুলোতে আগুন লেগেছিল।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: