সর্বশেষ আপডেট : ৫২ মিনিট ১ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে পুলিশ ভেরিফিকেশন লাগবে

e5f598090c923e46900ec59d35a0aef4-573f9008e8947শিক্ষাঙ্গন ডেস্ক ::
দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক ও কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে নতুন দুই নির্দেশনা দিয়েছে সরকার। নির্দেশে বলা হয়েছে, ইদানিং পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক ও কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে বিভিন্ন জটিলতার সৃষ্টি হচ্ছে। তাই এ অনঅভিপ্রেত অবস্থার সমাধানের জন্য প্রধানমন্ত্রী কার্যালয় থেকে পাওয়া গোয়েন্দা বিভাগের গোপণীয় প্রতিবেদনের দুটি সুপারিশকে আমলে নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের নির্দেশে বলা হয়েছে, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান হওয়ায় এর শিক্ষক ও কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে কোন পুলিশ ভেরিফিকেশন অথবা গোয়েন্দা সংস্থা দ্বারা কোন তথ্য যাচাই করা হয় না। ফলে সরকার বিরোধী কর্মকাণ্ডে লিপ্ত ব্যক্তিবর্গ/ অপরাধীরা নিয়োগের সুযোগ পায়। তাই এখন থেকে শিক্ষক-কর্মকর্তা নিয়োগের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশের পূর্বে পুলিশ ও গোয়েন্দা সংস্থা দ্বারা ভেরিফিকেশন সম্পন্ন করে নিয়োগ করতে হবে।

আর অপর নির্দেশে বলা হয়েছে, পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ও কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে শুধুমাত্র মৌখিক পরীক্ষা নেয়া হয়, ফলে এতে অনিয়মের অনেক সুযোগ তৈরি হয়। তাই মৌখিক পরীক্ষার পাশাপাশি লিখিত পরীক্ষার উদ্যোগ নেয়া হলে প্রার্থীর মেধা যাচাই করা সহজ হবে এবং অনিয়মের সুযোগ কমে যাবে।

শিক্ষা মন্ত্রণালয়ের বিশ্ববিদ্যালয় শাখা-২ এর উপসচিব লায়লা আরজুমান্দ বানু স্বাক্ষরিত এক আদেশে এ কথা বলা হয়েছে। আদেশটি চলতি বছরের ১৩ এপ্রিল স্বাক্ষরিত হলেও শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বুধবার (২১ সেপ্টেম্বর) প্রকাশ করা হয়।

আর এসব নির্দেশানাবলী বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য ইউজিসিকে নির্দেশ দেয়া হয়েছে। দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ই স্বায়ত্বশাসিত।

তবে, ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী ও চট্টগ্রাম –এ চারটি বিশ্ববিদ্যালয় পূর্নাঙ্গ স্বায়ত্বশাসন ভোগ করে। অতীতে দেখা গেছে, মন্ত্রণালয় ও ইউজিসির আদেশ/নির্দেশ ঢালাওভাবে প্রতিপালন করে না ।

সূত্র : দৈনিক শিক্ষা

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: