সর্বশেষ আপডেট : ৫৫ মিনিট ৪২ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদি আরবে বাংলাদেশি পুরুষ গৃহকর্মী নিয়োগে নিষেধাজ্ঞা প্রত্যাহার

bangladeshi-worker20160921195243প্রবাস ডেস্ক: বাংলাদেশি পুরুষ গৃহকর্মী নিয়োগের অনুমোদন দিয়েছে সৌদি আরবের উপদেষ্টা পরিষদ শুরা কাউন্সিল। রিয়াদে কাউন্সিলের ৪৯তম অধিবেশনে সদস্যরা এ অনুমোদন দেন। এ বিষয়ে একটি সুপারিশ তৈরি করেছে কাউন্সিলের প্রশাসন ও মানব সম্পদ কমিটির চেয়ারম্যান মোহাম্মদ নাগাদি। দেশটির জাতীয় দৈনিক আরব নিউজের এক প্রতিবেদনে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

শুরা কাউন্সিলের এ সিদ্ধান্তের প্রশংসা করে সেদেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ আরব নিউজকে বলেন, উভয় দেশের জন্য এটি লাভজনক হবে। এ ছাড়া পুরুষ গৃহকর্মী নিয়োগে নিষেধাজ্ঞা প্রত্যাহার দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের ইঙ্গিত।

রাষ্ট্রদূত বলেন, গত বছরের ফেব্রুয়ারিতে সৌদি আরবে নারী গৃহকর্মী নিয়োগ শুরু হয়। দেশটিতে ১৩ লাখ বাংলাদেশি কর্মী রয়েছে; এরমধ্যে গৃহপরিচারিকা ৬২ হাজার। তিনি বলেন, প্রত্যেক মাসে সৌদি আরবে অন্তত ৬ হাজার নারী গৃহকর্মী পৌঁছায়। সৌদি আরবে অন্তত ৪৮টি সেক্টরে আমাদের কর্মী আছে।

গোলাম মসিহ বলেন, যৌথ টেকনিক্যাল কমিটির সর্বশেষ সভার সিদ্ধান্ত অনুযায়ী, পুরুষ গৃহকর্মী নিয়োগের পরিমাণ বৃদ্ধির জন্য বাংলাদেশ ও সৌদি আরব ঘণিষ্ঠভাবে কাজ করছে। সম্পর্ক উন্নত করার জন্য উভয় দেশ তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করছে; বিশেষ করে মানবসম্পদ খাতে।

এর আগে, গত জানুয়ারিতে বাংলাদেশের প্রবাসীকল্যাণমন্ত্রী নুরুল ইসলাম এবং সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রী মাফরেজ আল হাকাবানি সৌদিতে বাংলাদেশি গৃহকর্মী নিয়োগ বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন। গোলাম মসিহ বলেন, ঢাকায় সৌদি আরবের তিন কোম্পানি নারী গৃহকর্মীদের প্রশিক্ষণ দেয়। আমরা বাংলাদেশে এ ধরনের সংগঠনকে স্বাগত জানাই, যাতে তারা পুরুষ গৃহকর্মীকেও প্রশিক্ষণ দিতে পারে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: