সর্বশেষ আপডেট : ৩ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ট্যাম্পাকো দুর্ঘটনা : ক্ষতিপূরণের নির্দেশনা চেয়ে রিট

imagesডেইলি সিলেট ডেস্ক:
গাজীপুরের টঙ্গীর ট্যাম্পাকো ফয়েলস দুর্ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিটের ওপর শুনানি শেষ করা হয়েছে। শুনানি শেষে আদেশের জন্য আগামী ২৬ সেপ্টেম্বর সোমবার দিন ধার্য করেছেন আদালত।

বুধবার হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিট আবেদনের ওপর শুনানি শেষ করা হয়। পরে এ বিষয়ে আদেশের জন্য আগামী ২৬ সেপ্টেম্বর ঠিক করেন।

রিটের পক্ষে শুনানি করেন ড. শরীফ ভূঁইয়া ও ব্যারিস্টার তানিম হোসেন শাওন। অপরদিকে মালিক পক্ষে শুনানিতে ছিলেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার।

১৯ সেপ্টেম্বর দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দিতে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), আইন ও সালিশ কেন্দ্র এবং বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা) রিট করে।

গত ১০ সেপ্টেম্বর ট্যাম্পাকো ফয়েলস কারখানায় বিস্ফোরণের পর আগুন ধরে ছাদের একটি অংশ ধসে পড়ে। দুর্ঘটনায় এ নিয়ে ৩৫ জনের মৃত্যু হয়। আহত হয়েছেন অন্তত ৫০ জনের মতো।

এই দুর্ঘটনার পর মালিকপক্ষের প্রতিশ্রুত ২৫ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা দেয়। এছাড়া লাশ বহনের জন্য জেলা প্রশাসন ২০ হাজার টাকা দেয়।

ট্যাম্পাকোতে বিস্ফোরণে হতাহতের ঘটনায় কারখানার মালিক সিলেট বিএনপির সাবেক সংসদ সদস্য সৈয়দ মো. মকবুল হোসেনের বিরুদ্ধে দুটি মামলা হয়েছে।

এ দুর্ঘটনার পেছনে কর্তৃপক্ষের অবহেলার প্রমাণ পাওয়ার কথাও গাজীপুরের পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে। কারখানার মালিকসহ আট কর্মকর্তাকে আসামি করে নিহত শ্রমিক মোহাম্মদ হোসাইন জুয়েলের বাবা আব্দুল কাদের পাটোয়ারী ১১ সেপ্টেম্বর রাতে একটি মামলা করেন।

মামলায় কারখানা মালিক মকবুলের স্ত্রী পারভিনকেও আসামি করা হয়েছে। অন্য আসামিরা হলেন- কারখানার ব্যবস্থাপনা পরিচালক তানভির আহমেদ, মহাব্যবস্থাপক সফিকুর রহমান, ব্যবস্থাপক (প্রশাসন) মনির হোসেন, ব্যবস্থাপক (সার্বিক) সমির আহমেদ, ব্যবস্থাপক হানিফ ও উপ-সহকারী পরিচালক আলমগীর হোসেন।

মামলায় আসামির তালিকায় অজ্ঞাত পরিচয়ের আরো কয়েকজন রয়েছেন বলে পুলিশ জানায়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: