সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৫৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্ত্রীর গয়না বেঁচে ব্যবসা করে ৯০০ কোটির মালিক!

full_928484967_1474452048ডেইলি সিলেট ডেস্ক:: জীবনযুদ্ধের লড়াইয়ে পিঠ ঠেকে গেছে দেয়ালে। পেছনে ঘুরে দাঁড়ানোর কোনো সুযোগ নাই। কিন্তু মনের মাঝে সাফল্যের চূড়ায় ওঠার অদম্য দৃঢ় মনোবল। এতে দুটি বিষয় পরিস্কার, জীবনে ঘুরে দাঁড়াতে আত্মবিশ্বাস ও জেদই শেষ কথা।

সব সফল পুরুষের পেছনেই একজন নারী থাকে। এমনই এক নারী যার পুরো নাম ভেঙ্কটকম স্থনু সুব্রমানি। দুনিয়ায় তিনি ভিএসএস মানি নামেই পরিচিত। লোকাল সার্চ ইঞ্জিন JustDial – এর কর্ণধার।

বর্তমানে সংস্থাটির ৯০০ কোটি টাকা রয়েছে। বিশ্বের অন্যতম ধনকুবের। কিন্তু জানেন কি? ভিএসএস মানি ব্যবসা শুরু করেছিলেন কার্যত কপর্দকশূন্য অবস্থায়। মূলধন বলতে ছিল স্ত্রীর বিয়েতে পাওয়া সব গয়না ও বাড়ির আসবাব বেঁচে নগদ ৫০ হাজার টাকা।

JustDial মানেই মুশকিল আসান। ভারতের যেকোনো মোবাইল নম্বর, এসএমএস, ওয়েবের খোঁজ করলেই তার যাবতীয় ডেটাবেস চলে আসে আপনার সামনে। মূলধনের নিরিখে বম্বে স্টক এক্সচেঞ্জ নথিভুক্ত। JustDial – এর মালিকের সংগ্রাম যেকোনো সময় উদ্বুদ্ধ করার মতোই।

কলকাতাতেই তার ছেলেবেলা কেটেছে। জীবিকার সন্ধানে বিয়ের পরেই সংসার নিয়ে পাড়ি দেন মুম্বাই। ১৯৯৬ সালে মুম্বাইয়ে একটি গ্যারেজ ভাড়া করে শুরু করেন ব্যবসা। সেই গ্যারেজটি কিনতেই চলে যায় স্ত্রীর সব গয়না। একটি কম্পিউটার এবং ৬ জন কর্মী। আর সঙ্গী দিবারাত্রি কঠিন পরিশ্রম আর আত্মবিশ্বাস।

JustDial- এর বর্তমান নম্বর ৮৮৮৮৮৮৮৮৮৮। এই ইউনিক নম্বরটি এক সময় ছিল মুম্বাইয়ের কান্দিভলি এক্সচেঞ্জের। ১৯৯৬ সালে নম্বরটি কিনতে চেয়েছিলেন মানি। কিন্তু দাম ১৫ হাজার টাকা হওয়ায় কিনতে পারেননি তিনি। জোগাড় করে উঠতে পারেননি সেই ১৫ হাজার টাকা।

অভাবের তাড়নায় শেষ পর্যন্ত কোম্পানি বন্ধ করে পাত্র-পাত্রির কনসালটেন্সি এজেন্সি খোলেন। কিন্তু মন থেকে মুছে ফেলেনিন JustDial-এর স্বপ্ন। স্ত্রী অনিতা পাশে দাঁড়ান। বলেন, ভয় নেই, এগিয়ে যাও, আমি আছি।

স্ত্রীর কথায় উদুদ্ধ হয়ে ফের শুরু হয় যুদ্ধ। অনিতা ব্যবসার কিছুই জানতেন না। কিন্তু স্বামীর জন্য দিন-রাত পরিশ্রম করে ধীরে ধীরে সার্চ ইঞ্জিনের ব্যবসা সম্পর্কে ওয়াকিবহাল হয়ে যান। বর্তমানে ভিএসএস মানির সাম্রাজ্য দুনিয়াজোড়া। ফোর্বসের বিচারে অন্যতম ধনকুবের।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: