সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মৌলভীবাজারে ভেঙে যাচ্ছে মনু নদীর প্রতিরক্ষা বাঁধ

1474384925রাজনগর সংবাদদাতা : অব্যাহত বর্ষণ আর পাহাড় থেকে নেমে আসা পানির তোড়ে মৌলভীবাজারের রাজনগর উপজেলার টেংরা ইউনিয়নের মনু নদীর ১০টি পয়েন্টে প্রতিরক্ষা বাঁধের ১০/১২ হাজার ফুট এলাকায় ভাঙন দেখা দিয়েছে। গত কয়েক দিনের বৃষ্টিতে প্রতিরক্ষা বাঁধের প্রায় ৯০ শতাংশই ভেঙে গেছে।

এদিকে এ অবস্থায় জনপ্রতিনিধি ও এলাকাবাসী স্বেচ্ছাশ্রমে বাঁশ ও বালুর বস্তা দিয়ে ভাঙন ঠেকানোর চেষ্টা করছে। ১০টি পয়েন্টের যে কোনো একটিতে পুরোপুরি ভাঙন দেখা দিলে এ ইউনিয়নের ১৭টি গ্রামের লক্ষাধিক মানুষ দুর্ভোগে পড়বে। এলাকাবাসী জরুরি ভিত্তিতে বাঁধ মেরামতের দাবি জানিয়েছে।

তবে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, বরাদ্দ আসলেই কাজ শুরু হবে। গত কয়েকদিনের অব্যাহত বর্ষণ আর পাহাড় থেকে নেমে আসা পানির তোড়ে রাজনগর উপজেলার হরিপাশা, উজিরপুর, কান্দিরকুল, একামধু, ভাঙারহাট, আদিনাবাদ, টগরপুর, গণেশপুর, কাচারি, কোনাগাঁওয়ের বন্যা প্রতিরক্ষা বাঁধে ভাঙন শুরু হয়। এক পর্যায়ে সবকটি বাঁধের প্রায় ৯০ শতাংশই ভেঙে পড়ে যায়। গত সোমবার সকালে উজিরপুর গ্রাম এলাকায় বাঁধ ভেঙে পানি লোকালয়ে প্রবেশ করলে জনপ্রতিনিধি ও এলাকাবাসী মিলে বাঁশ ও বালুর বস্তা দিয়ে পানি ঠেকাতে চেষ্টা করে। এরপর বৃষ্টি কম থাকায় নদীর পানি একটু নীচে নেমে গেছে। তবে আশঙ্কা কাটেনি।

হংস খলা গ্রামের শাহাজাহান জানান, বর্তমানে প্রতিদিনই বৃষ্টি হচ্ছে। এ অবস্থায় যে কোনো সময়ই ভাঙন দেখা দিতে পারে। যে কোনো একটি পয়েন্টে ভাঙন দেখা দিলে ফসলি জমি, সবজি ক্ষেত, মত্স্য খামারসহ নদী পাড়ের ১৭টি গ্রামের লক্ষাধিক মানুষকে বাড়ি-ঘরসহ অন্যান্য ক্ষতির সম্মুখীন হতে হবে বলে তিনি জানান।

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ফয়জুর রব বলেন, মনু নদীর ২৯টি পয়েন্ট ঝুঁকিপূর্ণ রয়েছে। এসব পয়েন্টে কাজ করানোর জন্য বরাদ্দ চেয়ে সংশ্লিষ্ট দপ্তরে চিঠি পাঠানো হয়েছে। বরাদ্দ পেলে অতি ঝুঁকিপূর্ণ স্থানগুলো অগ্রাধিকার ভিত্তিতে মেরামতের কাজ করা হবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: