সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩০ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিমানবন্দরে আমদানি নিষিদ্ধ ড্রোন জব্দ

1474432010নিউজ ডেস্ক: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আমদানি নিষিদ্ধ একটি ড্রোন জব্দ করেছে শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষ। মঙ্গলবার রাত ১০টার দিকে শারজাহ থেকে আগত এক যাত্রীর লাগেজ থেকে ড্রোনটি জব্দ করা হরা।

আটক ব্যক্তি তার নাম জানিয়েছেন জাহিদুল ইসলাম (৪০)। পাসপোর্ট অনুযায়ী তার নাম নজরুল ইসলাম। বাড়ি কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ভুরকাপাড়া গ্রামে।

শুল্ক গোয়েন্দা বিভাগ জানিয়েছে, শারজাহ হতে এয়ার এরাবিয়া এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে রাত ১০টায় শাহজালাল বিমানবন্দরে পৌঁছান জাহিদুল। গ্রিন চ্যানেল অতিক্রম করে যাবার সময় তার লাগেজ তল্লাশি করে ১৪ কেজি ওজনের ড্রোন উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জাহিদুল জানিয়েছেন, দুবাই থেকে তার এক বন্ধু ঢাকায় কোন এক ব্যক্তির কাছে পৌঁছে দেয়ার জন্য এসব গোয়েন্দা সরঞ্জামাদি দিয়েছেন। তিনি নিজে এর মালিক নন।

শুল্ক গোয়েন্দা বিভাগ জানিয়েছে, ড্রোনটি DJI Phantom 4 মডেলের এবং এতে উন্নতমানের ক্যামেরা ও সেন্সর পাওয়া যায়। ভিডিও শুটিংয়ের পাশাপাশি এটি গোয়েন্দা কাজে ব্যবহৃত হয়। এর বিভিন্ন অংশ খুলে প্যাকেজিং করা হয়েছে। এগুলো সংযোজন করে পূর্ণাঙ্গ ড্রোন তৈরি করা হবে। এতে উন্নতমানের ক্যামেরা বসানোর অপশন ও সেন্সর রয়েছে। এসব ড্রোন প্রতি ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে চলতে পারে।

ড্রোন নানা ধরনের নাশকতার কাজে ব্যবহার হতে পারে এই আশঙ্কায় সম্প্রতি বাংলাদেশে এর উপর আমদানি নিয়ন্ত্রণ আরোপ করা হয়। সরকারের পূর্ব অনুমোদন ব্যতিরেকে ড্রোন আমদানি করা যায় না এবং এর উড্ডয়নের প্রাক্কালে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের অনুমতি নিতে হয়।

শুল্ক গোয়েন্দা বিভাগ জানিয়েছে, জব্দকৃত ড্রোনের ব্যাপারে শুল্ক আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হচ্ছে। এটি এয়ারপোর্ট কাস্টমসে জমা দেয়া হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: