সর্বশেষ আপডেট : ৪২ মিনিট ২৩ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ডিজিটাল বাংলাদেশ প্রকল্প : সাফল্য আইসিটি খাতে

1474370147নিউজ ডেস্ক: ডিজিটাল বাংলাদেশ প্রকল্প এগিয়ে নিয়ে যাচ্ছে দেশের আইসিটি খাতকে। বিশেষত সরকারি ডিজিটাল সেবা ব্যবস্থা ও আইসিটি খাত থেকে বাংলাদেশের আয় বৃদ্ধিকে ঈর্ষার চোখে দেখছে বেশ কিছু দেশ।

তথ্য-প্রযুক্তি (আইসিটি) খাতে ২০০৯ সালে বাংলাদেশের আয় ছিল মাত্র ২ কোটি ৬০ লাখ মার্কিন ডলার। সেখানে ২০১৫ সালে এই খাতে আয় ৩০ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) দেয়া তথ্যানুসারে, বাংলাদেশে দ্রুততার সঙ্গে বাড়ছে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। তাদের তথ্যানুসারে বর্তমানে ৬ কোটি ৩ লাখ মানুষ মোবাইল ইন্টারনেট সেবা গ্রহণ করছে। চলতি বছর জুলাই মাসে প্রকাশিত বিটিআরসির তথ্যানুসারে, দেশে মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৬ কোটি ৩৯ লাখ ছাড়িয়ে গেছে। বিশেষজ্ঞদের মতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনা ও এই খাতে গুরুত্বারোপের কারণেই এই সাফল্য অর্জন সম্ভব হয়েছে।

বাংলাদেশ সরকার ডিজিটাল বাংলাদেশ প্রকল্প গ্রহণের পর প্রথম নজর দেয় সরকারি সেবা খাতে। সাত বছর আগে সরকারি সেবা খাতে মাত্র .৩ ভাগ সেবা ডিজিটাল বা অনলাইন মাধ্যমে লাভ করত মানুষ। এই ক্ষত্রে সবচাইতে উল্লেখযোগ্য সরকারের তথ্য সেবা খাত। বর্তমানে দেশের সরকারি সেবা ক্ষেত্রে ৩৫ ভাগ ডিজিটাল সেবা লাভ করা যাচ্ছে। সরকারের প্রতিটি মন্ত্রণালয়ের সেবা ব্যবস্থার সংক্ষিপ্ত বিবরণ সেখানে পাওয়া যাচ্ছে।

এ সময়ের মধ্যে সারাদেশে ৫ হাজার ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে। এই সার্ভিস সেন্টারের মাধ্যমে ২০০টির বেশি সরকারি সেবা পাচ্ছে প্রান্তিক পর্যায়ের মানুষ। সেই সঙ্গে পৃথকভাবে ৮ হাজার পোস্ট অফিসে স্থাপন করা হয়েছে ডিজিটাল সেন্টার। এই সেন্টারগুলোর মাধ্যমে অর্থ আদান-প্রদান সহ আরো বেশ কিছু সেবা পরিচালনা করা হচ্ছে।

২০১৫ সালে সরকারের উদ্যোগে স্থাপন করা হয়েছে ৬০ হাজার বর্গফুটের সফটওয়্যার টেকনোলজি পার্ক। সেখানে ইতোমধ্যে ১৬টি কোম্পানি তাদের কার্যক্রম শুরু করেছে। আরো ৩৪টি কোম্পানি সেখানে দ্রুতই তাদের কার্যক্রম শুরু করবে।

তথ্য প্রযুক্তি খাতের উন্নয়নে তৈরি করা হয়েছে ‘আইটি ইনকিউবেশন সেন্টার’। ২০১৬ সালে এটি স্থাপনের পর ধারণা করা হচ্ছে তথ্য-প্রযুক্তি খাতে এক লাখের বেশি মানুষের কর্মসংস্থান করা সম্ভব হবে। সেই লক্ষ্যকে সামনে রেখে এখনও কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাতে এমন উন্নয়নের প্রশংসা করে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) সেক্রেটারি জেনারেল হওলিন ঝাও বলেন, ডিজিটাল সেবা প্রদানের ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি আন্তর্জাতিক মহলের নজর কেড়েছে। বিশ্বের আইটি বিশেষজ্ঞদের মতে ‘ডিজিটাল বাংলাদেশ’ গঠনের পথে (বাংলাদেশ) সরকার গুরুত্বপূর্ণ সহায়তা প্রদান করছে। সরকারের এমন ভূমিকাকে অভিনন্দন জানিয়েছেন তারা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ প্রকল্প গ্রহণের পর এই খাত নিয়ে কাজ করা শুরু করেন তার পুত্র এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তার হাত ধরে পাওয়া এই সাফল্যের কারণেই ৪টি খ্যাতিমান প্রতিষ্ঠান সম্মিলিতভাবে ‘আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’ পুরস্কার প্রদান করে জয়কে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: